ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

উস্কানিমূলক ভিডিও শনাক্ত করবে ডিভাইস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪০, ২৬ এপ্রিল ২০১৮

জঙ্গি ও সন্ত্রাসবাদসহ উস্কানিমূলক ভিডিও খোঁজার ব্যাপারে মানুষের চেয়ে ডিভাইস বা যন্ত্র দক্ষতার পরিচয় দিচ্ছে বলে জানিয়েছে ইউটিউব। প্রতিষ্ঠানটি বলছে, যন্ত্রের মাধ্যমে অপেক্ষাকৃত কম সময়ে অনাকাঙ্ক্ষিত ভিডিও চিহ্নিত করে তা সরিয়ে ফেলা যায়।

গতকাল বুধবার ভিডিও অপসারণ নিয়ে এক প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত প্রায় ৮০ লাখ অনাকাঙ্ক্ষিত ভিডিও অপসারণ করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে স্বয়ংক্রিয় যন্ত্র তথা রোবট চিহ্নিত করেছে ৬৭ লাখ ভিডিও। বাকি ভিডিওগুলো ইউটিউব শনাক্ত করতে সমর্থ হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, এসব ভিডিওর মাধ্যমে জঙ্গি ও সন্ত্রাসবাদ তৎপরতা থেকে শুরু করে ব্যক্তিগত নিরাপত্তা লঙ্ঘিত হচ্ছিল। তাই বর্তমানে ইউটিউবে ভিডিও কনটেন্ট বিশ্নেষণে ১০ কর্মী কাজ করছেন। কিন্তু তারা ক্ষতিকর ভিডিও শনাক্তে যতটা দক্ষতা এবং দূরদর্শিতার পরিচয় দিচ্ছে, তার চেয়ে যন্ত্র বেশি সফল হচ্ছে। আর এজন্য এ ধরনের ভিডিও বাছাইয়ে যন্ত্রের ওপর আরও নির্ভরশীল হতে উৎসাহ পাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইউটিউবের শীর্ষ কর্মকর্তা সুসান উজিসিকি বলেন, আমরা ব্যবহারকারীকে ইউটিউব ভিডিও দেখার অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক, আরও আকর্ষণীয় করতে চাই। তবে এক্ষেত্রে উদ্দেশ্যপ্রণোদিতভাবে যেন ভিডিওর মাধ্যমে ক্ষতিসাধন করতে না পারে এ ব্যাপারে আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

তিনি আরও বলেন, আগামীতে এ ক্ষেত্রে যন্ত্র এবং মানব কর্মীর সংখ্যা আরও বাড়বে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি