ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

উড়ন্ত গাড়ির প্রযুক্তি আসতে আরও এক দশক : পোরশে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪১, ৭ মার্চ ২০১৮

বিশ্বের অন্যতম শীর্ষ গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান পোরশে বলছে, উড়ন্ত গাড়ির প্রযুক্তি চূড়ান্ত করতে আরও এক দশক সময় লাগতে পারে। প্রযুক্তি চূড়ান্ত হওয়ারও আরও পরে বাস্তবের উড়ন্ত গাড়ি তৈরি করা সম্ভব হতে পারে।

পোরশে’র গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান মাইকেল স্টেইনার বলেন, উড়ন্ত সড়কে দেখার আগে যে প্রযুক্তি দরকার তা চূড়ান্ত হতে আরও এক দশক সময় প্রয়োজন হতে পারে।

তিনি বলেন, ভোক্সওয়াগেনের স্পোর্টস কার বিভাগ উড়ন্ত ট্যাক্সি নির্মাণের জন্য একটি নকশাঁ তৈরির কাছাকাশি আছে। শহরে এলাকার স্থান স্বল্পতা মোকাবেলায় এই উদ্যোগে কাজ করছে প্রতিষ্ঠানটি।

গতকাল মঙ্গলবার জেনেভা অটো শো’তে এসব তথ্য দেন এই অটোমোবাইল বিশেষজ্ঞ।

স্টেইনার আরও বলেন, সীমিত পরিসরে একটি গাড়ি আজ এবং আগামীতে কীভাবে তার জায়গা করে নিবে সে বিষয়ে আমরা কাজ করে যাচ্ছি। আমরা চাই গাড়ির চালক যেদিকে যেতে চান সেদিকেই যেন যেতে পারেন।

জেনেভা অটো শো’তে ভোক্সওয়াগেনের গাড়ির জন্য নকশাঁ করা প্রতিষ্ঠান ইটালজিডাইন এবং এয়ারবাস তাদের একটি নতুন উড়ুক্কু গাড়ির মডেল প্রদর্শন করে। দুই আসন বিশিষ্ট এই গাড়িটির নাম দেওয়া হয়েছে ‘পপ ডট আপ’।

এদিকে পোরশে ধারণা অনুযায়ী, তাদের আসন্ন মডেল মিশন ই স্পোর্টস কার দিয়ে ২০ হাজার গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করতে পারবে প্রতিষ্ঠানটি। মাত্র সাড়ে তিন সেকেন্ডে ১০০ কিলোমিটার গতি তুলতে সক্ষম এই মিশন ই স্পোর্টস গাড়িটি।

তবে কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার অপেক্ষায় আছে গাড়িটি।

সূত্রঃ সিজিটিএন

//এস এইচ এস//  এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি