ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

এবার ভুয়া খবর ঠেকাবে গুগল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২, ২১ মার্চ ২০১৮

ভুয়া খবর ঠেকাতে ব্যবস্থা নিচ্ছে গুগল। সম্প্রতি ভুয়া খবর নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলোকে। তাই অনলাইনে ভুয়া খবর ছড়িয়ে পড়া ঠেকাতে এবং ভুয়া ব্রেকিং নিউজ ঠেকাতে এ উদ্যোগ নিয়েছে গুগল। এ জন্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ‘গুগল নিউজ ইনিশিয়েটিভ’ নামের একটি উদ্যোগ নেওয়া হয়েছে।

মঙ্গলবার গুগলের এক ব্লগ পোস্টে এমন তথ্য নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

গুগল জানাচ্ছে, আগামী তিন বছরে ৩০ কোটি মার্কিন ডলার খরচ করবে তারা। গুগলের প্ল্যাটফর্মে খবরগুলোর মান ও যথার্থতা নির্ণয়ে এবং পদ্ধতি উন্নত করতে এ অর্থ খরচ হবে।

পৃথক আরেকটি ব্লগ পোস্টে গুগল জানায়, তারা একটি টুল বা সফটওয়্যার উন্মুক্ত করছে। এটি সংবাদপত্রগুলো সাবস্ক্রাইব করতে সাহায্য করবে। সাবস্ক্রাইব উইথ গুগল নামের ওই সেবা ব্যবহার করে কোনো নির্দিষ্ট সংবাদপত্রের গ্রাহক হওয়া যাবে। এ ক্ষেত্রে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে সব সাবস্ক্রিপশনগুলো এক জায়গায় পাওয়া যাবে।

শুরুতে নিউইয়র্ক টাইমস, ফিন্যান্সিয়াল টাইমস, লা ফিগারো, দ্য টেলিগ্রাফসহ কয়েকটি পত্রিকার সঙ্গে এটি চালু করা হলেও শিগগিরই আরও সংবাদপত্র যুক্ত করবে তারা।

উল্লেখ্য, ২০১৬ সালে মার্কিন নির্বাচনের সময় গুগল, ফেসবুক ও টুইটার প্ল্যাটফর্মে ভুয়া নিউজ ছড়িয়ে পড়ে। আর এটি ঠেকাতে ব্যর্থ হয় কর্তৃপক্ষ। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে তাদের।

সূত্র: রয়টার্স

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি