ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার ৪ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৭, ২৬ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:২৪, ২ সেপ্টেম্বর ২০১৮

গরমে এসি সার্ভিসিংয়ের ধুম পড়ে গেছে। কারণ গরমের অস্বস্তি থেকে আপনি চান মুক্তি। তার আপনি অনেক টাকা বিদ্যুতের বিল দিতেও প্রস্তুত, কিন্তু তাসত্বেও এই চরম গরমের হাত থেকে রেহাই পাওয়ার কোনো উপায় নেই, কারণ এসির মতো এমন কোনো যন্ত্র নেই, যা আপনি রাস্তায় নিয়ে চলতে পারেন। এসি ছাড়াই নিম্নলিখিত ৪টি উপায়ের সাহায্যে আপনি ঘর ঠান্ডা রাখতে পারেন।

১. ক্রস ভেন্টিলেশন: ঘরের মধ্যে হাওয়া খেলা করাটা খুবই জরুরি, তার জন্য আপনাকে শোয়ার সময় টেবিল ফ্যানটা জানালার বিপরীত দিকে রাখতে হবে, ক্রস ভেন্টিলেশনের জন্য হাওয়া ভালো করে খেলতে পারলে ঘর ঠান্ডা হয়ে যায়।

২.বিছানা কিভাবে ঠান্ডা রাখবেন: বিছানা ঠান্ডা রাখতে পারলেও আপনি গরমের হাত থেকে রেহাই পেতে পারেন. শীতের সময় যেমন গরম বিছানায় শুলে আরাম বোধ হয়, ঠিক তেমনি গরমের সময় ঠান্ডা বিছানায় শুলে আপনি আরাম পাবেন, তার জন্য শোয়ার খানিক ক্ষণ আগে একটা বিছানার চাদর ভাঁজ করে ফ্রিজে রেখে দিন, শোয়ার সময় সেই চাদরটি বিছিয়ে শুয়ে পড়বেন।

৩. টেম্পরারি এসি: রাতে শোয়ার সময় একটা পাত্রে বরফের টুকরো রেখে টেবিল ফ্যানের সামনে রাখুন। ঠান্ডা বরফের জন্য ঘরের পরিবেশ ঠান্ডা হয়ে যাবে। আপনি আরাম করে ঘরে শুতে পারবেন।

৪. ঘরে মোটা গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন, তাতে করে আপনি সূর্যের তাপের হাত থেকে বাঁচবেন. গরমে হাল্কা রঙের সুতির বেডশিড ব্যবহার করুন।
আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি