ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ওজন কমাতে ৭ ফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩১, ২১ জুলাই ২০১৮

অতিরিক্ত ওজন কমানোর জন্য সবাই তৎপর। কিন্তু সময় কই? রোজকার জীবনে শরীরচর্চার পিছনে ঘণ্টার পর ঘণ্টা দেওয়ার মতো সময় নেই। আবার ওজনও ঝরাতে হবে। এমন সমস্যার সমাধান দিতে পারে ফল। তাই শরীরচর্চা তো করতেই হবে। কিন্তু তার সঙ্গে ডায়েটে রাখুন এই ফলগুলি।

তরমুজ: এই ফলে প্রায় ৯২ শতাংশ জল থাকে। এর ফলে শরীর ডিহাইড্রেট হওয়া থেকে রক্ষা পায়। এছাড়াও তরমুজে ভিটামিন এ, বি-৬, সি, অ্যামিনো অ্যাসিড ও ফাইবার থাকে। এগুলিও ওজন ঝরাতে সাহায্য করে।

ফুটি: এই ফলে ভরপুর মাত্রায় ভিটামিন সি থাকে। এতে ওজন ঝরে। এটি খাওয়া শরীরের পক্ষেও উপকারী। এই ফল বেশ মিষ্টি। ফলে মিষ্টি খাওয়ার ইচ্ছা এর মাধ্যমেই পূরণ হয়ে যায়। আর সেই কারণে মিষ্টি খেয়ে ওজন বাড়ার সম্ভাবনাও কমে।

আম: ফলের রাজাও কিন্তু ওজন ঝরাতে সাহায্য করে। এই ফলে ভিটামিন এ, সি, ডি ও জরুরি ফাইবার থাকে। ফলে অনেক নিউট্রিশনিস্ট এই ফলকে ডায়েটের তালিকায় রাখেন। ওজন কমাতে এই ফলেরও জুড়ি মেলা ভার।

আনারস: আম বা তরমুজের মতো আনারসের কদর নেই। কিন্তু এই ফলও বহু গুণে ভরপুর। তার মধ্যে একটি হল এই ফল ওজন ঝরানোর কাজে খুব উপকারী।

লিচু: এতে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে। এটিই ওজন ঝরাতে সাহায্য করে। খাবারের পর লিচু খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী। তবে খাবার খাওয়ার এক ঘণ্টা পরই লিচু খান।

তাল: এই ফলে ক্যালোরি কম থাকে। এছাড়া ফাইবার ও সরবিটলের উপস্থিতিও থাকে তালে। এই ফল রক্তচাপ কম রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য সারাতেও সাহায্য করে। ডায়বেটিক রোগী যারা ওজন ঝরাতে চায়, তাদের জন্য এই ফল আদর্শ খাদ্য।

পিচ: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও ওজন কমাতে এই ফলের জুড়ি মেলা ভার। এই ফল খেলে অনাক্রম্যতা বাড়ে। এই ফলে প্রচুর পরিমাণে ধাতব উপাদান ও ভিটামিন থাকে। মিল্কশেকের সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে পিচ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি