ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ওমিক্রন বনাম ডেল্টা! পার্থক্য জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ১১ ডিসেম্বর ২০২১

করোনা ভাইরাস একের পর এক চমক দেখিয়েই চলছে। কিছুদিন আগেও এর ডেল্টা স্ট্রেন নিয়ে ব্যস্ত ছিল গোটা দুনিয়া। বর্তমানে আবারও নিজের পরিবর্তন ঘটিয়েছে করোনা ভাইরাস। এখন চলছে ওমিক্রন আতঙ্ক।

আফ্রিকায় প্রথম খোঁজ পাওয়া যাওয়া এই নতুন ভাইরাসের। এরইমধ্যে ভাইরাসটি ভেতরের স্পাইক প্রোটিনে ঘটিয়েছে বহু পরিবর্তন। তাই সারা বিশ্বের ডাক্তাররা ওমিক্রন নিয়ে মহা দুশ্চিন্তায় রয়েছেন। সকলেই চাইছেন এই ভাইরাস থেকে মুক্তির পথ।

ওমিক্রন ও ডেল্টার পার্থক্য

এরই মধ্যে জোর কদমে চলছে গবেষণা। বিজ্ঞানীরা লেগে পড়েছেন নতুন ভাইরাসের রহস্য ভেদ করতে। এতদিনে জানা গিয়েছে, ওমিক্রন ভাইরাসটি অত্যন্ত সংক্রামক। 

বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রন ভাইরাসটিতে খুব বেশি মাত্রায় মিউটেশন হয়েছে। ডেল্টার থেকেও এর মিউটেশন বেশি। যেখানে ডেল্টায় ১৮টি মিউটেশন পাওয়া গিয়েছিল সেখানে ওমিক্রনে এরই মধ্যে ৩০টিরও বেশি মিউটেশন পাওয়া গেছে। 

এই মিউটেশনরে কারণেই টিকার মাধ্যমে অর্জিত অ্যান্টিবডি কতটা কাজ করবে তা নিয়ে চিন্তায় রয়েছেন বিজ্ঞানীরা। আর টিকা কাজ না করেল সংক্রমণও কয়েকগুণ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এসব এখনও গবেষণার স্তরে রয়েছে। টিকা কাজ করবে কি করবে না, তা জানতে আরও সময় লাগবে।

চিকিৎসকদের কথায়, টিকার কোনও বিকল্প নেই। রোগ থেকে মুক্তি দিতে না পারলেও রোগের তীব্রতা বাড়তে দেয় না ভ্যাকসিন। ফলে অসুখ হলেও বেশিরভাগ মানুষকেই হাসপাতালে ভর্তি হতে হয় না। মৃদু উপসর্গ থাকে। বাড়িতেই করা যায় চিকিৎসা। তাই টিকা নিতেই হবে। আর মানতে করোনাবিধি।

ডেল্টা স্ট্রেন ইতোমধ্যে নিজের ক্ষমতা দেখিয়েছে। এবার ওমিক্রন কতটা সংক্রামক হতে পারে তা সময়ই বলে দেবে।

সূত্র: এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি