ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ওমিক্রনের মাঝেই ডেলমিক্রনের হানা, করোনার নতুন রূপ কতটা ভয়ঙ্কর?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ২৫ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৫:৪২, ২৫ ডিসেম্বর ২০২১

করোনার নতুন রুপ ওমিক্রনের আতঙ্কে গোটা বিশ্ব জর্জরিত, এরই মধ্যে আবার হানা দিল করোনার আরেক নতুন ভ্যারিয়েন্ট ডেলমিক্রন। পশ্চিমা দেশগুলোতে ইতিমধ্যেই এই ডেলমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার লক্ষ্য করা যাচ্ছে। গবেষণায় দেখা গেছে যে, ডেল্টা এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের সংমিশ্রণে তৈরি হয়েছে এই ডেলমিক্রন ভ্যারিয়েন্ট।

গবেষণায় দেখা গেছে যে, ডেল্টা ভেরিয়েন্টের তুলনায় ওমিক্রন অনেক দ্রুত ছড়াতে পারে। আর এর মধ্যে আবার নতুন করে ডেলমিক্রনের উপস্থিতি বিশেষজ্ঞদের মাথায় চিন্তার ভাঁজ বাড়িয়ে দিয়েছে।

আসুন জেনে নেওয়া যাক, এই নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে বিস্তারিত। ডেলমিক্রন ভ্যারিয়েন্ট কী?

ডেলমিক্রন ভ্যারিয়েন্ট হল কোভিডের যুগ্ম রূপ, যা পশ্চিমা দেশগুলোতে ক্রমশ ছড়িয়ে পড়ছে। করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের সমন্বয়ে, এই নতুন ভ্যারিয়েন্টটির নামকরণ হয়েছে।

ডেলমিক্রন ওমিক্রনের থেকে কতটা আলাদা?

ওমিক্রন হল SARS-CoV-2-এর পরিবর্তিত রূপ B.1.1.529, যা প্রথম দক্ষিণ আফ্রিকায় পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে যে, এটি ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় মৃদু উপসর্গ বিশিষ্ট এবং এটি অনেক বেশি দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম।

তাছাড়া, ওমিক্রনে মৃত্যুর হারও ডেল্টা ভ্যারিয়েন্টের থেকে কম। তবে, ডেলমিক্রন হল ডেল্টা এবং ওমিক্রনের মিলিত রূপ, যেটি মূলত ভ্যারিয়েন্টগুলির ট্যুইন স্পাইক। তাই ডেলমিক্রন ওমিক্রনের থেকে আলাদা।

ওমিক্রন ভ্যারিয়েন্টের উপসর্গগুলি কী কী?

ওমিক্রন ভ্যারিয়েন্ট এখনও গবেষণাধীন হওয়া সত্বেও, এতে সংক্রমিত রোগীদের মধ্যে চারটি সাধারণ উপসর্গ লক্ষ্য করা যায়। এই উপসর্গগুলি হল - কাশি, ক্লান্তি, কনজেশন এবং সর্দি। তাছাড়া CDC-এর কোভিড-১৯ উপসর্গের তালিকায় শরীরের পেশীগুলিতে যন্ত্রণা হওয়া, মাথা যন্ত্রণা, গলা ব্যথা, বমি বমি ভাব কিংবা বমি হওয়া এবং ডায়রিয়ার মতো উপসর্গগুলিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে উপসর্গহীন সংক্রমণও খুব সাধারণ।

ডেল্টা ভেরিয়েন্টের উপসর্গগুলি কী কী?

ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে শ্রবণশক্তি হ্রাস পাওয়া, পেটের সমস্যা, গুরুতর গ্যাস্টিকের সমস্যা হওয়া কিংবা রক্তে জমাট বাঁধা, ফুসফুসের ক্ষতি, ত্বক ও নখের সমস্যা হওয়ার মতো গুরুতর উপসর্গগুলি লক্ষ্য করা যায়।

সূত্র: বোল্ডস্কাই 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি