ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

দিল্লিতে ওমিক্রন আতঙ্কে বড়দিন ও নববর্ষ উদযাপন নিষিদ্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৩, ২৩ ডিসেম্বর ২০২১

ভারতের রাজধানী নয়াদিল্লি ওমিক্রন ভ্যারিয়েন্টের সম্ভাব্য বৃদ্ধি’র আভাস পেয়ে বড়দিনের উৎসব ও নববর্ষ সহ অন্যান্য উদযাপন নিষিদ্ধ করেছে।

মহারাষ্ট্র রাজ্যের পর দিল্লিতেই সর্বোচ্চ সংখ্যক মানুষ ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

গত ২৪ ঘন্টার মধ্যে, ১৫টি রাজ্যে আরও ১৩টি ওমিক্রনে আক্রান্তের ঘটনা ঘটেছে। আর এ নিয়ে ভারতের ওমিক্রনের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩ জনে। মহারাষ্ট্রের রাজ্য সরকার জনগণকে সমাবেশ এড়াতে পরামর্শ দিয়েছে। তবে ভারতে এখন পর্যন্ত এই নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে কোনো মৃত্যুর ঘ্টনা ঘটেনি।

এই বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, “বেশিরভাগ ওমিক্রন আক্রান্ত কেসগুলো উপসর্গবিহীন।”

দিল্লি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বুধবার এক বিজ্ঞপ্তি জারি করে বলেছে, “দিল্লির জাতীয় রাজধানী অঞ্চলে বড়দিন বা নববর্ষ উদযাপনের জন্য কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান, সমাবেশ, জামাত করা যাবে না।”

মঙ্গলবারের শেষের দিকে, স্বাস্থ্য মন্ত্রক রাজ্যগুলোকে সম্ভাব্য সংক্রমণ বৃদ্ধির জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছে এবং তাদের ভিড়, বড় জমায়েত, বিবাহ এবং অফিসগুলোতে বিধিনিষেধ আরোপের জন্য সবুজ সংকেত দিয়েছে।

দিল্লি সরকার রেস্তোঁরাগুলোকে ৫০% বসার ক্ষমতার সীমাও আরোপ করেছে এবং বিবাহের অনুমতিপ্রাপ্ত লোকের সংখ্যা ২০০ জনে সীমাবদ্ধ করেছে।

কিছু রাজ্য এবং চিকিৎসা বিশেষজ্ঞদের কাছ থেকে ভারত সরকারের কাছে বুস্টার ডোজ আহ্বান করা হলেও, ভারত সরকার এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি।

দক্ষিণাঞ্চলীয় শহর কোচির রাজগিরি কলেজ অফ সোশ্যাল সায়েন্সেসের স্বাস্থ্য অর্থনীতিবিদ রিজো জন টুইটারে বলেছেন, “অবশ্যই (আমাদের) পাহারা ছেড়ে দেওয়ার বা আত্মতুষ্ট হওয়ার সময় নয়। কারণ হুমকিটি বড় আকার ধারণ করছে।”
সূত্র: রয়র্টাস
আরএমএ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি