ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কখন লম্বা চুল ছোট করবেন, জানুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪০, ২৫ জুলাই ২০১৯

মেয়েদের সৌন্দর্যের বড় একটা অংশ জুড়ে আছে ঘন কালো লম্বা চুল। লম্বা চুলের কদর কখনও নষ্ট হবে না। এখনও আছে ভবিষ্যতেও থাকবে। এমনিতেই চুল বাড়ে দেরিতে, তাই যারা লম্বা চুল পছন্দ করেন, তারা চুল ছোট করা খুব একটা পছন্দ করেন না।

কিন্তু নিয়ম বলছে উল্টো কথা। রূপ বিশেষজ্ঞদের মতে, চুলের বৃদ্ধির জন্যই আসলে চুল ছাঁটা প্রয়োজন। নইলে চুলের গোড়া ফাটা, চুল রুক্ষ হওয়ার ঝ়ঞ্ঝাট কিছুতেই এড়ানো যাবে না। সময় মতো চুল না কাটলে চুলের বৃদ্ধিতে সমস্যা আসতে বাধ্য। ফলে চুলের যত্নে এটি বিশেষ প্রয়োজন।

তবে চুল লম্বা হলেই কাটতে হবে এমন নয়। চুল ছোট করতে হবে নানা কারণে। অনেকেই ভাবেন, তিন মাস অন্তর চুল কাটা দরকার। কিন্তু প্রত্যেকের চুলের ধরনে পার্থক্য থাকে। তাই এই নিয়ম সবার জন্য সমান নয়। তবে কয়েকটি বিশেষ লক্ষণ দেখলেই বোঝা যায়, এবার চুল কাটার সময় এসেছে।

এবার জেনে নিন চুলের কোন কোন সমস্যায় ছোট করতে হবে :

* সবচেয়ে বড় লক্ষণ হল চুলের ডগা ফাটা। চুলের ডগা ফাটলে বা গিঁট পড়ে গেলে বুঝবেন চুলের স্বাস্থ্য মোটেই ভাল নেই। এ বার চুলে কাঁচি চালানো দরকার।

* চুলের স্বাস্থ্য খারাপ হলে গোছা গোছা চুলও উঠবে। সে শ্যাম্পু করার সময়েও হতে পারে বা চুলের ক্লিপ খোলার সময়েও ঘটতে পারে। চুল ওঠার এই প্রবণতা কিন্তু খুবই অস্বাস্থ্যকর। এর থেকে বাঁচতে অবশ্যই চুল কাটা প্রয়োজন।

* সকলেরই চুলে কোনও নির্দিষ্ট শেপ থাকে। কিন্তু এই চুলের শেপ সব সময়ে এক থাকে না। দিন যত যায় ততো হেয়ারকাটের শেপ নষ্ট হতে থাকে। ফলে দেখতে ভাল লাগে না। এই লক্ষণ ইঙ্গিত দেয় যে এবার চুল কাটতে হবে।

* চুল বহু দিন ধরে না কাটলে চুলে জট পড়ে যায়। যতই চুল আঁচড়ে পরিপাটি রাখার চেষ্টা করুন, চুল কিন্তু জটেই থাকে। এমনই জট পড়ে যে ঘুম থেকে উঠে চুল আঁচড়ানোও যন্ত্রণাদায়ক হয়ে উঠে। এ ক্ষেত্রে অবশ্যই চুল ছাঁটা উচিত।

* অনেক দিন চুল না কাটলে চুলের ডগা পাতলা হয়ে যায়। এ রকম হলে দেখতে মোটেই ভাল লাগবে না। এ ক্ষেত্রে চুলের ডগা থেকে কয়েক ইঞ্চি ছেঁটে ফেলাই সমাধান।

সূত্র : আনন্দ বাজার

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি