ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

করোনা কী ভাবে গ্রাস করে জেনে নিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ১২ মার্চ ২০২০

এই মুহূর্তে বিশ্বের ১১৪টি দেশের মোট ১ লাখ ২৩ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত। এ পর্যন্ত ৪,৬০১ জনের প্রাণ কেঁড়ে নিয়েছে এই ভাইরাস। সব মিলিয়ে প্রাণঘাতী ভাইরাসটির আতঙ্কের গ্রাসে গোটা বিশ্ব। কিন্তু জানেন কী, করোনায় আক্রান্ত হলে কী কী কষ্ট হয়, কী ভাবে তিলে তিলে গ্রাস করে এই ভাইরাসের সংক্রমণ? 

৫৬ হাজার আক্রান্তের ওপর নানাভাবে পরীক্ষা করে দেখার পর এ বিষয়ে একটি ধারণা সামনে এসেছে। আসুন এ সম্পর্কে জেনে নেওয়া যাক...

পরিসংখ্যান বলছে, বিশ্বের মোট আক্রান্তের ৮০ শতাংশের মধ্যে সংক্রমণ তেমন গুরুতর নয়। ১৪ শতাংশের মধ্যে সংক্রমণ বা তাঁদের শারীরিক পরিস্থিতি গুরুতর এবং বাকি ৬ শতাংশ আক্রান্তের অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। 

আক্রান্তদের পরীক্ষা করে চিকিৎসকরা জানিয়েছেন, এই ভাইরাস আক্রান্তের ফুসফুসের কর্মক্ষমতা দ্রুত নষ্ট করে দেয়। ফলে শ্বাস-প্রশ্বাস নিতে বেশ কষ্ট হয়। তাই আক্রান্তদের ঘন ঘন জোরে জোরে নিঃশ্বাস নিতে হয়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এক মিনিটে ৩০ বারের বেশি শ্বাস-প্রশ্বাস নিলে রক্তে পর্যাপ্ত অক্সিজেনের ঘাটতি দেখা যায়। এ জন্য করোনায় আক্রান্তদের এক পর্যায়ে মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ হ্রাস পায়, ফলে রোগী ধীরে ধীরে জ্ঞান হারিয়ে ফেলেন। এর পর ক্রমশ আক্রান্তের হার্ট, কিডনি-সহ একাধিক অঙ্গ বিকল হতে শুরু করে এবং রোগী ধীরে ধীরে এগিয়ে যায় মৃত্যুর দিকে। 

বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, ডায়াবেটিস, হাইপারটেনশন, হার্টের সমস্যা, ক্যান্সার, হাপানির মতো সমস্যা থাকলে করোনা ভাইরাসে মৃত্যুর আশঙ্কা সবচেয়ে বেশি। বয়স্কদের ক্ষেত্রেও একইভাবে বিপজ্জনক করোনা ভাইরাস।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি