ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনা ভাইরাস: যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫২, ১৯ মার্চ ২০২০

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করার যে চেষ্টা যুক্তরাষ্ট্র করছে, তার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে বেইজিং। গতকাল বুধবার চীন সরকার এক বিবৃতিতে বলেছে, করোনা সংকটের জন্য ওয়াশিংটন যদি বেইজিংকে দায়ী করার চেষ্টা অব্যাহত রাখে তাহলে চীন সরকার নতুন কোনও পদক্ষেপ নিতে বাধ্য হবে। খবর পার্সটুডে’র।

চীনের উহান থেকে করোনা ভাইরাসের উৎপত্তি হলেও বর্তমানে চীনে এই রোগের প্রকোপ কমতে শুরু করেছে এবং করোনা মোকাবিলায় গোটা বিশ্বকে সহযোগিতা করতে নিজের প্রস্তুতি ঘোষণা করেছে বেইজিং।

চীন এমন সময় মার্কিন সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করল যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কর্মকর্তারা বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য পরোক্ষভাবে বেইজিংকে দায়ী করার চেষ্টা করছেন। তাদের কেউ কেউ এ ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বা ‘উহান ভাইরাস’ বলেও অভিহিত করেছেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান গত সপ্তাহে মার্কিন সেনাদের মাধ্যমে তার দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন।

গত বছরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেয়। বর্তমানে চীনের ৩০টি প্রদেশের পাশাপাশি বিশ্বের ১৬৫টি দেশে এই প্রাণঘাতী রোগ ছড়িয়ে পড়েছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের অন্তত দুই লাখ দুই হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে ৮৩ হাজার মানুষ সুস্থ হয়ে হাসাপাতাল ত্যাগ করেছেন। এ ছাড়া, এই ভাইরাসের কারণে এখন পর্যন্ত আট হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি