ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনায় আতঙ্ক নয়, সতর্ক হোন

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৬:৫৭, ২৩ মার্চ ২০২০

ডা. দেওয়ান মোহাম্মদ কুদরত এ ইলাহী

ডা. দেওয়ান মোহাম্মদ কুদরত এ ইলাহী

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশের তিন জনসহ ইতোমধ্যে ১৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে এ নিয়ে আতঙ্কিত না হয়ে তা প্রতিরোধে সতর্কতা অবলম্বনের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসাইন্স ও হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের মেডিকেল অফিসার ডা. দেওয়ান মোহাম্মদ কুদরত এ ইলাহী।

রোববার (২২ মার্চ) একুশে টিভি অনলাইনের ফেসবুক লাইভ অনুষ্ঠান ‘একুশের সংলাপ’-এ উপস্থিত হয়ে এ আহ্বানই জানান এই চিকিৎসক।

তিনি বলেন, করোনায় আক্রান্ত হলেও এতে আতংকিত হওয়ার কিছু নেই। ধরেন, একজন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন, আর তার পরিবার এতোটাই আতংকিত অথবা তার চারপাশটা এতোটাই সংকীর্ণ করে ফেলছে যে, তার ধারে কাছে কেউ আসছে না, তাকে ঠিকমতো খাবার-দাওয়াই দিচ্ছে না। এরকম পরিস্থিতি সৃষ্টি হলে কিন্তু তা রোগীর জন্য এবং তার পরিবারের জন্য খুবই বিপদের কারণ হয়ে দাঁড়াবে। সুতরাং কোনওভাবেই আতঙ্কিত হওয়া যাবে না।

ডা. দেওয়ান বলেন, কারও যদি হৃদরোগ থেকে থাকে, উচ্চ রক্তচাপ থেকে থাকে, আতঙ্কিত হওয়ার ফলে কিন্তু তাদের হার্ট এট্যাক বা স্ট্রোকের ঝুঁকি বেড়ে যাচ্ছে। আমরা যদি উন্নত বিশ্বের দুই একটি ঘটনাও দেখেছি, কেউ কেউ সুইসাইড করেছে। সেক্ষেত্রে মানসিক স্বাস্থের বিষয়টিকে কিন্তু আমাদের খুব জোর দিতে হবে। 

এক্ষেত্রে মিডিয়ার একটা খুব বড় ধরনের ভূমিকা রয়েছে উল্লেখ করে এই চিকিৎসক আরও বলেন, একইসঙ্গে সরকারেরও এখানে নজরদারি বাড়াতে হবে। সোশ্যাল মিডিয়াতে যেন কোনও আনস্ক্রিনড বা ভিত্তিহীন তথ্য বা খবর না ছড়ায়। কেননা এতে সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়ে বিপদ ঘটাতে পারে। এমনিতেই এখন মানুষ এক জায়গা থেকে আরেক জায়গায় ছুটে বেড়াচ্ছে। তার ওপর আমরা যদি আতঙ্ক ছড়িয়ে বেড়াই, তাহলে মোকাবেলার পরিবর্তে ঝুঁকিটাই বাড়বে, একটা হ্যারাসমেন্ট তৈরি হবে। 

এক্ষেত্রে শুধু চিকিৎসকই নয়, সমাজের প্রত্যেকটি শ্রেণি পেশার মানুষের ভূমিকা রাখতে হবে। দেশের সরকার থেকে শুরু করে আপামর জনতাকেই ভূমিকা রাখতে হবে। এখন জাতীয় সঙ্কটময় এই পরিস্থিতিতে কে বিরোধী আর কে স্বরোধী সেটা দেখার বিষয় নয়। দল মত নির্বিশেষে সবাইকেই যথাযথ সতর্কতা অবলম্বন করে এই সঙ্কট মোকাবেলায় প্রতিরোধ গড়ে তুলতে হবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি