ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

করোনায় জাপানি অ্যাভিগন ওষুধে চীনের স্বস্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪১, ১৮ মার্চ ২০২০

চীনের একটি মেডিক্যাল টেস্ট সেন্টার। ছবি: সংগৃহীত

চীনের একটি মেডিক্যাল টেস্ট সেন্টার। ছবি: সংগৃহীত

জাপানের তৈরি একটি ওষুধে করোনা চিকিৎসায় বিস্ময়কর ফল পেয়েছে চীন। তয়োমা কেমিক্যালের অ্যাভিগন/টি-৭০৫/ফেভিপিরাভি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে ব্যবহার করে ভাল ফল দেখতে পান চীনের গবেষকরা। যদিও এই ওষুধটি জাপানে সচরাচর ব্যবহার হয় আরএনএ ভাইরাস সংক্রমণের চিকিৎসায়। 

তবে চীনের গবেষকরা এই ওষুধটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করেন করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায়। চীনের একজন কর্মকর্তা জানান, অ্যাভিগন নামক ওষুধটি করোনা চিকিৎসায় ভাল কাজ দিচ্ছে।

জানা গেছে, চীনে করোনা আক্রান্ত ৮০ জনের শরীরে অ্যাভিগন ওষুধ ব্যবহার করা হয়। এরপর দ্রুত তারা সুস্থ হন। সবাই খুব স্বল্প সময়ে করোনা নেগেটিভ হয়ে বাড়ি ফিরতে পেরেছেন।

গতকাল মঙ্গলবার (১৭ মার্চ) চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা ঝ্যাং জিনমিন বলেন, কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ফেভিপিরাভি করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় কাজে দিচ্ছে। এটা ব্যবহার ফলে করোনা আক্রান্ত রোগীরা দ্রুত সুস্থ হচ্ছেন।

এই সাফল্যের ফলে ওষুধটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান জাপানের ফুজিফিল্মের অঙ্গ প্রতিষ্ঠান তয়োমা কেমিক্যালের শেয়ারের দাম বেড়ে গেছে। তবে এ ব্যাপারে তয়োমা কেমিক্যালের পক্ষ থেকে কোনো ধরনের মন্তব্য পাওয়া যায়নি। 

জানা যায়, তয়োমা কেমিক্যাল ‘অ্যাভিগন’ নামক ওষুধটি ২০১৪ সালে উদ্ভাবন করে। এরপর থেকে আরএনএ ভাইরাস সংক্রমণের চিকিৎসায় এটি ব্যবহার হয়ে আসছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি