ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনায় বাইরে থেকে আসা ফল-সবজি ধোয়ার ক্ষেত্রে করণীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯, ২৭ আগস্ট ২০২০ | আপডেট: ১১:২০, ২৭ আগস্ট ২০২০

করোনা আবহে সব থেকে বড় চিন্তা স্যানিটাইজেশন নিয়ে। সাবান বা জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুলে প্রায় ৯০-৯৫ শতাংশ জীবাণু ধ্বংস হয়। কিন্তু বাইরে থেকে আসা ফল বা সবজি কিভাবে জীবাণুমুক্ত অথবা ধোয়ার ক্ষেত্রেই বা কী করবেন? 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ফল বা সবজি ধোয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করাই ভাল। তবে আতঙ্কের কোনও কারণ নেই। সংক্রমণ এড়াতে বিশেষ কিছু নিয়ম মেনে চললেই হবে।

এবার জেনে নিন ফল বা সবজি ধোয়ার নিয়ম-
১. যেসব ফল বা সবজি কয়েক দিন রেখে ব্যবহার করা যায়, যেমন আলু, পেঁয়াজ, আদা, নারিকেল, নাসপাতি ইত্যাদি। এ জাতীয় জিনিসগুলো বাজার থেকে এনে বাইরে কোনও খোলা জায়গায় দিন চারেক রেখে দিতে পারলে ভাল।

২.  কোনও কোনও ক্ষেত্রে সবজি সাবান-পানিতে ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে শুকনো করে মুছে রেখে দিতে পারেন।

৩.  অনেক সবজির ক্ষেত্রে আবার সাবান-পানি অন্যরকম প্রতিক্রিয়া হয়। সে ক্ষেত্রে সবচেয়ে সুবিধাজনক হল পটাসিয়াম পারম্যাঙ্গানেট দ্রবণ বা পটাস পানিতে মিশিয়ে সেই পানিতে সবজি ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে মুছে রেখে দেয়া।

৪.  সবজি ধোয়ার আগে নিজের হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। সাবান বা জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুলে হাতের তালুর প্রায় ৯০-৯৫ শতাংশ জীবাণু মরে যায়। তারপর সবজি ধুতে হবে।

৫. পেঁয়াজ, আলু, আপেল, কমলালেবু, আদা, আম, গাজর, মুলা, বিট জাতীয় ফল-সবজির ক্ষেত্রে খোসা ছাড়ানো খুবই সহজ। এই ধরনের ফল-সবজিগুলো ভাল করে ধুয়ে নেয়ার পর খোসা ছাড়িয়ে আবার পানিতে ধুয়ে নিন। 

আর মনে রাখতে হবে
• বাড়ির বারান্দায় বা ফ্ল্যাট হলে দরজার মুখেই দুটি বালতি রেখে দিন। একটি ফাঁকা বালতি থাকবে। একটি মগে সাবান-পানি থাকবে। সাবান পানি বা পটাস পানি থাকবে একটি বালতিতেও। মগের সাবান-পানি দিয়ে হাত ধুয়ে নিয়ে ফাঁকা বালতিতে ফেলুন। মগটি যেখানে ধরেছেন সেটিও সাবান-পানি দিয়ে পরিষ্কার করে নিন। অন্য বালতিতে থাকা পটাস পানি বা সাবান-পানি দিয়ে সবজি পরিষ্কার করে কাপড় দিয়ে মুছে নিন।

• বাজারে কাপড়ের ব্যাগ ব্যবহার করুন, যাতে সেটি সাবান দিয়ে সম্পূর্ণ ধুয়ে নেয়া যায়।

• অনলাইনে সবজি বা ফল বাক্সে আসছে সেটি স্যানিটাইজ করে তারপর বাক্সটি খুলুন। বাক্সটি ফেলে দিন। ফল বা সবজি তারপর পটাস পানি বা সাবান-পানিতে ধুয়ে পরিষ্কার কাপড়ে মুছে রেখে দিন। প্রয়োজনে দুই দিন বা তিন দিন রেখেও বাক্সটি খোলা যেতে পারে, কিন্তু সে ক্ষেত্রে সবজি নষ্ট হয়ে যেতে পারে।

• সাবান পানি বা বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে ফল বা সবজি ধোয়ার ক্ষেত্রে। ক্লিনারও ব্যবহার করা যায়। তবে বেকিং সোডা বা সাবান ব্যবহার করাই ভাল। পানি দিয়ে ধোয়ার পর গরম পানিতে পরিষ্কার কাপড় ভিজিয়ে ফল, সবজি ভাল করে মুছে নিন। এতে যদি ধোয়ার পরও কিছু লেগে থাকে তা উঠে যাবে।

• পেঁয়াজ, আলু, আপেল, কমলালেবু, আদা, আম, গাজর, মুলো, বিট জাতীয় ফল-সব্জির ক্ষেত্রে খোসা ছাড়ানো খুবই সহজ। এই ধরনের খাবার ভাল করে ধুয়ে নেয়ার পর খোসা ছাড়িয়ে আবার পানিতে ধুয়ে নিন।

• এক টেবল চামচ লেবুর রস ও দুই টেবল চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে হোমমেড ক্লিনিং স্প্রে বানিয়ে নিন। এই মিশ্রণ এক কাপ পানিতে মিশিয়ে পাতলা করে নিন। বোতলে ভরে ঠাণ্ডা কোনও জায়গায় রেখে দিন। ফল ও সবজির গায়ে স্প্রে করে নিন।

উল্লেখ্য, সবজি ভাল করে পরিষ্কার করে আবারও হাত পরিষ্কার করে নিতে হবে সাবান-পানি দিয়ে।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি