ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে মারা যাবে ২৭ লাখ মানুষ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ১৮ মার্চ ২০২০

মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসে আতঙ্কিত গোটা বিশ্ব। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৬৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। পরিস্থিতি ভয়াবহ হলে যুক্তরাজ্যে ৫ লাখের বেশি মানুষ মারা যেতে পারে- সমীক্ষার নিরিখে এমন এক প্রতিবেদন প্রকাশের পর ব্রিটিশ সরকার ভাইরাসটি প্রতিরোধে কঠোর পদক্ষেপ নিতে শুরু করেছে।

সমীক্ষাটিতে বলা হয়, প্রাণঘাতী এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মারা যেতে পারে ২২ লাখ মানুষ। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

ভয়াবহ পরিস্থিতি রোধে কঠোর পদক্ষেপের অংশ হিসেবে বরিস সরকার যুক্তরাজ্যের জীবনযাপনে সব সামাজিকতা নিষিদ্ধ করেছে। এছাড়া, ৭০ বছরের বেশি বয়সী লোকজনকে আলাদা করে রাখার পরামর্শ দেয়া হয়েছে; নিষিদ্ধ করা হয়েছে ক্যাফে, পাবে, সিনেমা হলে যাওয়া।

রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায়, গাণিতিক জীববিজ্ঞানের অধ্যাপক নিল ফার্গুসন ও তার দল সম্প্রতি এই গবেষণা করে। ওই গবেষণা তৈরিতে ইতালি থেকে সংগৃহীত নতুন তথ্য ব্যবহার করা হয়েছে। ইতালিতে এই ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। কয়েক সপ্তাহ ধরে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

১৯১৮ সালের এক ফ্লুর সঙ্গে এই পরিস্থিতির তুলনা করে ফার্গুসনের গবেষকেরা বলছেন, কোনও নিবারণ পদ্ধতি এখনও পাওয়া যায়নি। এই মহামারিতে যুক্তরাজ্যে ৫ লাখের বেশি মানুষ এবং যুক্তরাষ্ট্রে ২২ লাখ মানুষ মারা যেতে পারে। এমন পরিস্থিতিতে মানুষে মানুষে সামাজিক দূরত্ব চূড়ান্তভাবে বজায় রাখা এবং ক্লাব, থিয়েটার পুরোপুরি এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকেরা।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি