ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কানের ব্যথায় কী করবেন: অধ্যাপক ডা. আবুল হাসনাত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪২, ১৫ অক্টোবর ২০১৮

কান মানব শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। বলা হয়ে পঞ্চ ইন্দ্রিয়ের একটি হল কর্ণ বা কান। শরীরের অন্য সব অঙ্গের মতো কানেরও যত্নের দরকার হয়। নয়তো কানে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

কানে নানা ধরনের অসুখ হতে পারে। আমাদের কাছে নিয়মিত যেসব রোগীরা আসে তার মধ্যে কানে কম শোনা, কান দিয়ে পুঁজ পড়া, কানে ব্যথা, ইনফেকশন, অসতর্কতাবশত কানে কোনো কিছু ঢুকে যাওয়া, রক্ত জমা, কানের পর্দা ফেটে যাওয়া ইত্যাদি প্রধান।

এই রোগগুলো কখনো কখনো খুবই মারাত্মক পর্যায়ে বা ভয়াবহ আকার ধারণ করতে পারে।

তাই প্রথমেই আমি যেটা বলব, কান নিয়ে কোন ধরনের অবহেলা করা উচিত নয়। এখন আমরা আলোচনা করব কানের ব্যথা নিয়ে।

কানের মধ্যভাগে যদি ফ্লুইড বেড়ে যায় তাহলে কান ব্যথা হয়। নানা কারণে ফ্লুইড বেড়ে যেতে পারে। তার মধ্যে অন্যতম হলো ব্যাকটেরিয়ার আক্রমণ, অ্যালার্জি, ঠাণ্ডা, কানে পানি ঢোকা, দুর্ঘটনায় কানে ব্যথা পাওয়া, ফাঙ্গাস, কানের ভেতরে ব্রণের সমস্যা, কানের কোনো রোগ ইত্যাদি। এই অবস্থায় কানে কোন কিছু ঢোকানো একেবারেই উচিত নয়।

আরও পড়ুন :  শ্রবণ প্রতিবন্ধীদের জীবন বদলে দিচ্ছে কক্লিয়ার ইমপ্লান্ট

তাতে সমস্যা আরও বেড়ে যাবে। কিছু প্রাথমিক চিকিৎসা প্রথমে নিতে পারেন। যেমন গরম পানির ভাপ নেয়া, লবণ গরম করে কাপড়ে পেঁচিয়ে আক্রান্ত কানে ভাপ নেয়া।

এতে সাময়িক ভাবে ব্যথা থেকে রেহাই পাওয়া যায়। তবে রোগের ধরন বুঝে প্রকৃত চিকিৎসার জন্য দ্রুত ডাক্তারের কাছে যাওয়ার বিকল্প নেই।

কানের অনেক ফাঙ্গাস এবং ক্ষত হয়ওা খুব কমন একটা রোগ। এর জন্য কান খোঁচানোটাই প্রধানত দায়ী।  কান পরিষ্কার করা কিংবা কান খোঁচানো অনেকের বদঅভ্যাশ।

এসব কাজে ব্যবহার করা হয় কটনবাড, মুরগির পালক, কলমের মুখ, চুলের ক্লিপ ইত্যাদি। কানে ফাঙ্গাস হওয়ার কারণে কান চুলকায়।

ইনফেকশন বেড়ে গেলে ব্যথা হয়, কষ ঝরে ও কান বন্ধ হয়ে যায়। অনেক সময় কানের ভিতরে ক্ষত হয়ে ফাঙ্গাসের সঙ্গে কানের বাইরের পথটিতে ক্ষত সৃষ্টি হয়। যেকোনো ইএনটি বিশেষজ্ঞের চিকিৎসা নিয়ে এ সমস্যা সারানো সম্ভব।

(পরামর্শদাতা: ডা. অাবুল হাসনাত জোয়ার্দার, অধ্যাপক নাক, কান ও গলা বিভাগ, বিএসএমএমইউ)

শ্রুতি লেখক: অালী অাদনান।

অা অা// এআর

আরও পড়ুন : ত্বকে ব্রণ হলে কী করবেন : ডা. জাহেদ পারভেজ (ভিডিও)

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি