ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

কান্না না হাসি! সবচেয়ে জনপ্রিয় কোন ইমোজি?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩, ৬ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১০:৩৫, ৬ ডিসেম্বর ২০২১

ইমোজি বা ইমোটিকন এখন আলাদা একটা ভাষাই বলা যায়। অনেক কথার বদলে ছোট্ট একটা সংকেত পাঠানো। তাতেই যা বোঝানোর তা হয়ে যায়। অল্পে কাজ সারা হলে আর কথা বাড়িয়ে কাজ কী! বিশ্ব জুড়েই তাই কথোপকথনের সময় ইমোটিকনের ব্যবহার বেড়েছে ব্যাপক হারে। এবছর সারা পৃথিবীর মানুষ কোন ইমোটিকন বেশি ব্যবহার করেছেন জানেন? আসুন শুনে নিই।

চিঠিপত্রের যুগ আমরা পেরিয়ে এসেছি আগেই। কথোপকথনের সিংহভাগ এখন শুধুই সোশ্যাল মিডিয়াতে। পৃথিবীর অনলাইন জনসংখ্যার প্রায় ৯২ শতাংশই নাকি ইমোজি বা ইমোটিকন ব্যবহারে সিদ্ধহস্ত।

তবে সব ইমোর মধ্যে কিছু আবার এগিয়ে আছে ব্যবহারের দিক দিয়ে। সেরকমই জানাচ্ছে ইউনিকোড কনসোর্টিয়াম সংস্থার একটি সমীক্ষা।

২০২১ সালে কোন ইমোজিটি আছে মানুষের পছন্দের শীর্ষে? কোনটিকেই বা দূরে ঠেলে দিলেন ব্যবহারকারীরা?

দেখা গেছে, তালিকার শীর্ষে রয়েছে একটি বিশেষ ইমোজি। আনন্দাশ্রু বা খুশিতে চোখে পানি এসে যাওয়া বোঝাতে আমরা যেটি ব্যবহার করি। নিশ্চয়ই বুঝতে পারছেন, কোনটির কথা বলছি। যে বছরটা অতিমারিতে বিধ্বস্ত, সে বছর এই ইমোজিটির জনপ্রিয়তায় প্রথম হওয়া বেশ আশ্চর্যের বিষয়। আরও মজার বিষয় হল ২০১৭ সাল  থেকেই প্রথম স্থান থেকে এই ইমোকে কেউ টেক্কা দিতে পারেনি। 

জনপ্রিয়তায় এর পরেই আছে কিন্তু টুকটুকে লাল হৃদয়। যেটাকে আমরা লাভ সাইন বলে থাকি। সেটাই রয়েছে দ্বিতীয় স্থানে।

তৃতীয় স্থানে রয়েছে চোখেপানি মুখে হাসিরই পড়ে যাওয়া ভার্সনটি। যাকে বলা যেতে পারে হেসে গড়াগড়ি খাওয়া। আর চতুর্থ স্থানে রয়েছে থাম্বস আপ ইমোজিটি। সম্মতি বা পছন্দ বোঝাতেই এর ব্যাপক ব্যবহার। আর তার পরেই কিন্তু লাইনে রয়েছে কান্নার ইমোজিটি।

এই মোটামুটি গেল ইমোজি বা ইমোটিকনদের জনপ্রিয়তার হিসাবপ। এখন, খেয়াল করে দেখুন তো, আপনিও কি এই ইমোটিকনগুলিই বেশি ব্যবহার করেছেন? তাহলে বলাই যায় যে, এই জনপ্রিয়তার হিসাবে আপনারও কিছু অবদান আছে বটে!

সূত্র: সংবাদ প্রতিদিন

এসবি 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি