ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কী কী কারণে হয় ডিমেনশিয়া?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯, ২০ ডিসেম্বর ২০২১

আমরা মাঝেমধ্যেই ছোট ছোট অনেক কথা সহজেই ভুলে যাই। দু-এক বছর আগের কথা থেকে শুরু করে দুদিন আগের কথা, কিছুই মনে পড়েনা অনেক সময়। এমন সমস্যা হলে কিন্তু এখন থেকেই সাবধান হোন। তা ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশে লক্ষণও হতে পারে।

স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়ার অনেক কারণেই হতে পারে। এর মধ্যে অন্যতম একটি কারণ, রক্তের গ্রুপ। সাম্প্রতিক এক সমীক্ষার ভিত্তিতে এই তথ্য দিয়েছেন গবেষকদের একাংশ। 

গবেষকদের মতে স্মৃতিভ্রংশের ক্ষেত্রে ব্লাড গ্রুপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট একটি রক্তের গ্রুপের মানুষদের এই সমস্যা বেশি হতে পারে। আর তা হচ্ছে ‘AB’ গ্রুপ। এই গ্রুপের রক্ত যাদের থাকে, তাদের প্রায় আশি শতাংশ স্মৃতিভংশ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

অল্পতেই বেশি ভুল করে ফেলেন তারা। একই ভুল বারবার করে ফেলেন। আবার পুরনো কথা সহজে মনেও রাখতে পারেন না।

কেন এমনটা হয়? তার কারণও জানিয়েছেন গবেষকরা। তাদের মতে, মানুষের শরীরে সহজাত কিছু প্রোটিন থাকে। তাতেই সমস্ত কিছু নিয়ন্ত্রণ হয়।

Factor VII রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। আর ‘AB’ ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে এই প্রবণতা বেশি থাকে। আর সেই কারণেই এদের স্মৃতিভ্রংশ হওয়া সম্ভাবনা বেশি থাকে।

শুধু তাই নয়, প্যানক্রিয়াটিক ক্যানসার, স্টমাক ক্যানসার সম্ভাবনাও বেশি থাকে। এমনকী, করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কাও এই ব্লাড গ্রুপের মানুষদের ক্ষেত্রে বেশি। 

অবশ্য, শুধু রক্তের গ্রুপ নয়, আরও অনেক বিষয়ের উপর মানুষের স্মৃতিশক্তি নির্ভর করে। অতিরিক্ত কোলেস্টেরল, ডায়াবেটিস, হাই ব্লাড প্রেশারও স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলে। আর এই সমস্যা আরও বাড়ায় অনিয়মিত জীবনযাপন।

বর্তমানের ব্যস্ত সময়ে খাবার নির্দিষ্ট সময় অনেকেরই থাকে না, তার উপরে নিয়মিত ধূমপান ও মদ্যপানের অভ্যাসও রয়েছে। এমন অভ্যাস মানুষের শরীরের পাশাপাশি স্মৃতিশক্তিতেও প্রভাব ফেলে বলে মত বিশেষজ্ঞদের। 

সূত্র: সংবাদ প্রতিদিন

আরএমএ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি