ঢাকা, রবিবার   ১৪ আগস্ট ২০২২

ওমিক্রনে আতঙ্কিত না হতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৪, ২৮ নভেম্বর ২০২১ | আপডেট: ২৩:০৫, ২৮ নভেম্বর ২০২১

ওমিক্রন করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে মনে করছেন রাশিয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি মেলিটা ভুজনোভিচ।

তিনি বলেন, "আমার কাছে মনে হচ্ছে আতঙ্কের কিছু নেই। কারণ আমরা এখনও জানি না যে, ভাইরাসের এই ধরণটি টিকার সুরক্ষা ভেদ করতে পারে কিনা, বা টিকার কার্যকারিতা কতটা হ্রাস পাবে।”

মেলিটা বলেন, "একটি তত্ত্ব রয়েছে যে, ওমিক্রন ধরণটি করোনভাইরাসের অন্যান্য ধরণের চেয়ে বেশি সংক্রামক হতে পারে।" নতুন রূপটি কিভাবে ছড়িয়ে পড়ে তা দেখতে বিজ্ঞানীদের অপেক্ষা করতে হবে।

তিনি বিটা স্ট্রেন উল্লেখ করে বলেন, করোনভাইরাসের বেটা ধরণটি অত্যন্ত সংক্রামক ছিল। বছরের শুরুতে এই ধরণটি সম্পর্কে জনসাধারণ ও বিজ্ঞানীদের মধ্যে সবচেয়ে বেশি দুশ্চিন্তা ছিল। তবে ডেল্টা ধরণটি বেশি ছড়িয়েছিল।

ইউরোপে বিশেষ করে যুক্তরাজ্য, ইতালি এবং জার্মানিতে ওমিক্রন সনাক্ত হয়েছে। অস্ট্রিয়ায় ওমিক্রন সনাক্ত হয়েছে বলে রিপোর্ট পাওয়া গেছে এবং রিপোর্টটি যাচাই করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্টের প্রধান চিকিৎসা উপদেষ্টা এবং জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক অ্যান্থনি ফসি শনিবার পলিটিকোকে বলেছেন, ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে, তবে এতে আক্রান্তদের দেহে আরও গুরুতর রোগলক্ষণ সৃষ্টি করবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

যুক্তরাষ্ট্রে ওমিক্রন সংক্রমণ ঘটেছে কিনা জানতে চাইলে ফসি বলেন, "এটি এখানে রয়েছে এমন কোনো প্রমাণ নেই। তবে এটি শেষ পর্যন্ত এখানে না আসলে আমি অবাক হব।"- বাসস

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি