ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কোকা কোলার লোগো লাল হওয়ার কারণ কি?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৮, ১৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১০:৩৫, ১৮ নভেম্বর ২০১৮

কোকা কোলা। অনেকেই তৃষ্ণা পেলে গলা ভেজাতে এই পানীয়ের সাহায্য নিয়ে থাকেন। কোকের সঙ্গে আরও অনেক কিছুর মিশ্রণও পছন্দ করেন রসিক মানুষ।

কোকা কোলার লাল লেবেল দেখে এটাকে যে কোনও জায়গাতেই চিনে নেওয়া সম্ভব। কিন্তু সংস্থা এমন রং কেন নিজেদের লোগোর জন্যে বাছাই করল?

অনেকে দাবি করেন যে, লাল রং কোম্পানির প্রথম দিকের বিজ্ঞাপন থেকে এসেছে যেখানে দেখা গিয়েছিল সান্তা ক্লজ তার চিরচেনা পোশাক লাল আর সাদা পরে আছেন এবং হাতে একটা কোকের বোতল।

সংস্থা সূত্রে খবর, এই লোগো ব্র্যান্ড হিসাবে কোকা কোলার পরিচিতির আগেই তৈরি করা হয়েছে।

১৩০ বছরেরও বেশি আগে, কোকা কোলা ব্যারেলে করে বিক্রি করা হত আমেরিকার বিভিন্ন ওষুধের দোকান এবং ফার্মাসিতে। একই ভাবে অ্যালকোহলও বিক্রি হত।

অ্যালকোহলে তখন কর বসানো হলেও কোল্ড ড্রিঙ্কসে তা হত না। কোকা কোলা নিজেদের ব্যারেলকে লাল রং করে দিতেন যাতে আবগারি এবং শুল্ক বিভাগ অন্য ব্যারেল থেকে এটা সহজেই আলাদা করতে পারেন। লাল রঙের সেখান থেকেই শুরু।

তবে এই লোগো একটা নির্দিষ্ট লাল রঙের, এমনটা কিন্তু নয়। এটি তিনটি আলাদা লাল রং দিয়ে বানানো। এখন কোকা কোলার যে লোগো দেখছেন, সেটা কিন্তু আজীবন এমন ছিল না।

লোগোর টাইপোগ্রাফিকে বলা হয় স্পেনসেরিয়ান। ১৯০০ সাল থেকেই এই স্পেনসেরিয়ান রয়েছে সংস্থার সঙ্গেই। কোকো কোলা প্রথম তৈরি করেছিলেন আমেরিকার আটলান্টার একজন ফার্মাসিস্ট জন এস পেম্বারটন।

তথ্যসূত্র : আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি