ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ক্যান্সারের অজানা লক্ষণ জেনে নিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ২৭ আগস্ট ২০১৭ | আপডেট: ২০:৫১, ১ সেপ্টেম্বর ২০১৭

মানবদেহে এমন বিশেষ কিছু লক্ষণ আছে যেগুলো সম্পর্কে আপনাকে আগে-ভাগেই সাবধান হতে হবে। সেজন্য সেই লক্ষণগুলো সম্পর্কে অবশ্যই একটা ধারণা থাকতে হবে। আর সেসব লক্ষণ নিজের বা অন্য কারো মধ্যে দেখা মাত্রই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এর মধ্যে ক্যান্সার হলেও নানা ধরনের লক্ষণ দেখা দেয়। কোথায় ক্যান্সার হয়েছে, সেটি কত বড় এবং দেহের অঙ্গ ও টিস্যুগুলোকে তা কতটা ক্ষতিগ্রস্ত করেছে ইত্যাদি। ক্যান্সার ছড়িয়ে পড়লে দেহের ভিন্ন ভিন্ন অংশে লক্ষণ দেখা দেয়। জেনে নিন ক্যান্সারের শীর্ষ অজানা লক্ষণগুলো -

ত্বকের কোষের অস্বাভাবিক বৃদ্ধি: কোনো কোনো সময় ত্বকের কোষের অস্বাভাবিক বৃদ্ধি ঘটবে। এটি স্তন ক্যান্সারের একটি অজানা লক্ষণ। শক্ত গিঁটের মতো স্তন বা বগলের নিচে এই লক্ষণ দেখা দেয়। এতে প্রদাহ এবং আকার পরিবর্তন হয়।

স্থায়ী কাশি: দীর্ঘস্থায়ী কফ হলো বুঝবেন ফুসফুস ক্যান্সারের লক্ষণ। পাশাপাশি ক্ষুধামন্দা এবং আকস্মিক ওজন হ্রাসের মতো লক্ষণও দেখা দিবে। শেষ পর্যন্ত ফুসফুস ক্যান্সার থেকে কফের সঙ্গে রক্তপড়া, শ্বাসকষ্ট সমস্যাও দেখা দিতে পারে।

ত্বকে চুলকানি: মনে রাখবেন সব ধরনের ত্বকের চুলকানি টিউমার সংশ্লিষ্ট নয়। মূত্রাশয়ে ত্বকের কোষের অস্বাভাবিক বৃদ্ধির ফলে জননাঙ্গে চুলকানি হতে পারে। আর ব্রেন ক্যান্সার হলে নাকের ছিদ্রপথে চুলকানি হতে পারে।

অন্ত্রের কার্যক্রম পরিবর্তিত: যদি অন্ত্রে ক্যান্সার হয় তাহলে পায়খানার সঙ্গে রক্ত পড়া, শ্লেষ্মা নিঃসরণ বা দূষিত স্রাব এবং হঠাৎ মলত্যাগের মতো লক্ষণ দেখা দেয়।

প্রস্রাব করার সময় তরল নিঃসরণ: প্রস্রাব করার সময় তরল নিঃসরণ হওয়া কিডনি ক্যান্সারের একটি লক্ষণ। যা প্রস্রাব করার সময় রক্তপড়ার মতো লক্ষণের মতো। তাছাড়া কিডনিতে হাইপারটেনশন ও ব্যাথা এবং দীর্ঘমেয়াদি দূর্বলতা থাকবে।

আকস্মিক ওজন হ্রাস: পাকস্থলীতে ক্যান্সার হলে আকস্মিক ওজন হ্রাস পায়। পাকস্থলী ক্যান্সার হলে মাংসের প্রতি অরুচি, স্বল্প খাবারেই তৃপ্তি, রক্তশুন্যতা এবং অন্ত্রের মধ্য দিয়ে খাবার চলাচলে সমস্যা দেখা দেয়।

স্থায়ী স্বরভঙ্গ বা গলাব্যাথা ও গলদাহ: শ্বাসনালীর ক্যান্সার হলে স্থায়ী স্বরভঙ্গ বা গলাব্যাথা ও গলদাহ লক্ষণ দেখা দেয়। পাশাপাশি শ্বাসকষ্টও দেখা দিতে পারে। এছাড়া গলার পেশির স্ফীতি ঘটে গলায় একটি মাংসপিণ্ড জমে যাওয়ার মতো অনুভূতিও হতে পারে। সূত্র: বোল্ড স্কাই।

 

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি