ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

গর্ভস্থ শিশুর কাজের নমুনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩, ২০ সেপ্টেম্বর ২০১৮

ছোট্ট একটা জায়গার মধ্যেই প্রাণপণে হাত-পা ছুড়ছে সে। কখনও বা উঠে দাঁড়িয়ে পড়ারও চেষ্টা করছে ওইটুকু জায়গাতেই। পিছলে পড়ে গেল বা প্রায় উল্টে গেলে আবার নিজেই সোজা হয়ে যাচ্ছে। কচি কচি হাত-পা ও মাথার কৌশলে লাথি তো বটেই এমনকি কিক বক্সিংও করে চলেছে সে।

তবে মজার বিষয়, যে এ সব করছে সে কিন্তু পৃথিবীতেই আসেনি তখনও। অবাক হচ্ছেন? হ্যাঁ বিস্ময়ের আরও বাকি আছে! একটা নির্দিষ্ট সময়ের পর মায়ের গর্ভে থাকাকালীন শিশু ঠিক কী কী করে তা জানলে জানলে বিস্ময়ে কপালের ভাঁজ আরও চওড়া হতে পারে।

চিকিৎসাবিজ্ঞানে শিশুর এমন কাণ্ড জানার জন্য নানা উপায় আছে। তবে এমআরআই-এর সাহায্যেই তা সবচেয়ে স্পষ্ট বোঝা যায়। তা ছাড়া সিটি স্ক্যানের মতো এতে কোনও রশ্মির ব্যবহারও হয় না।

চিকিৎসকদের মতে, অভিভাবকরা এমআরআই বা সিটি স্ক্যানের সময় এ ছবি দেখতে চাইলে চিকিৎসাকরা দেখানও। হবু মা অন্তঃসত্ত্বা হওয়ার চার-পাঁচ মাসের মাথায় শিশুর এ সব কাজকর্ম আরও স্পষ্ট হয়। তবে তিন মাসের পর থেকেই সে সুযোগ পেলেই এমনটা করতে থাকে।

কিন্তু ‘সুযোগ পেলে’ কেন? চিকিৎসকরা জানাচ্ছেন বেশির ভাগ সময়ই গর্ভস্থ শিশু ঘুমিয়ে সময় কাটায়। যে টুকু সময় সে জেগে থাকে, সেই সময়ে এমন দৌরাত্ম্যই করতে থাকে। তবে এই সব দৌরাত্ম্যের নমুনা দেখে খানিকটা আন্দাজও করা যায় সে কতটা চঞ্চল হবে।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি