ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

গুলশান-১ কাঁচাবাজার আগুনে ছাই (ভিডিও)

প্রকাশিত : ২০:৪৫, ৩০ মার্চ ২০১৯

গুলশানের ডিএনসিসি কাঁচা বাজারের আগুন তিন ঘন্টার চেষ্টায় নিয়ন্ত্রনে এনেছে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট। আগুনের সুত্রপাত ও ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি করেছে ফায়ার বিগ্রেড। দুই বছরের ব্যবধানে দ্বিতীয়বারের মতো এই মার্কেটে আগুনে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও পুড়ে গেছে তিনশতাধিক দোকান। এদিকে, যেসব বহুতল ভবনে অগ্নিনির্বাপনের সুবিধা নেই সেসবের বিরুদ্ধে ১৫ দিনের মধ্যে ব্যবস্থা নেয়া হবে জানিয়েছেন গৃহায়ণমন্ত্রী শ ম রেজাউল করিম।

এই দৃশ্যে শীতের সকালের কুয়াশা কিংবা ইটভাটার নয়। দুইদিনের ব্যবধানে বনানীর পর এবার রাজধানীর গুলশানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের একটি মাকের্টে- আগুনের চিত্র এটি। ভোর পৌনে ৬টায় গুলশান ১ নাম্বারের ডিএনসিসি মার্কেটের কাঁচা বাজারে আগুন লাগে। মূর্হুতেই আগুন ছড়িয়ে পড়ে পুরো মার্কেটে। পুড়ে ছাই হয়ে যায় মার্কেটের তিন শতাধিক দোকান। কাঁচাবাজারের আগুন ছড়িয়ে পড়ে পাশের তূর্য প্লাজার ৩টি ফ্লোরে। 

ফায়ার সার্ভিসের ২০টি টিম, নৌ, বিমান ও সেনাবহিনীর সদস্যদের সহায়তায় ৩ ঘন্টায় আগুন শতভাগ নিয়ন্ত্রণে আসে। কীভাবে আগুনের সুত্রপাত তা জানতে ৫ সদস্যের কমিটিও করা হয়েছে। ফায়ার সার্ভিস বলছে, শুলশানের এই মার্কেটে অগ্নি নির্বাপনের কোনো ব্যবস্থা না থাকায় ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে এর আগে চারবার নোটিশ দেয়া হয়েছে।

আগুনে পুড়ে যাওয়া দোকানের মালিক-কর্মচারিরা বলছেন, ঋণ করে দোকান করা অনেকেই এখন নি:স্ব। সরকারের কাছে ক্ষতিপূরণও দাবী করেন কেউ কেউ।

ঘটনাস্থলে আসেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউর করিম। বারবার এমন আগুনের ঘটনা আমলে নিয়ে সকল বহুতল ভবনে সবোর্চ্চ অগ্নি নির্বাপনের ব্যবস্থা রাখতে নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুশিয়ারী দেন তিনি।

ডিএনসিসি মার্কেটের আগুনের ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

সর্বশেষ ২০১৭ সালের জানুয়ারীতে এই মার্কেটে আগুন লাগলে পরপর চারবার কর্তৃপক্ষকে নোটিশ দেয়া হলেও কোনো ব্যবস্থা নেয়া হয় নি।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি