ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

গোপন যাত্রার জন্য তৈরি প্রাচীন রেলপথ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯, ২৮ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১১:২০, ২৮ সেপ্টেম্বর ২০২১

১৯০৯ সালে দিকে তৈরি এই সুড়ঙ্গ রেলপথটি। যা ক্যাপিটল ভবনের সঙ্গে কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেট অফিস ও নিম্ন কক্ষ হাউস অফিসকে যুক্ত করতো। প্রায় ৩ হাজার ফুট লম্বা এই রেলপথটির নাম ‘ক্যাপিটল সাবওয়ে সিস্টেম’।

বাধাহীন যাত্রা বা লকোচক্ষু এড়িয়ে যাত্রাই ছিলো এই সুরঙ্গ রেলপথ তৈরির মূল উদ্দেশ্য। ওয়াশিংটনের অধিকাংশ মানুষেরই জানা ছিলো না এই গোপন পথের। মূলত সেই দেশের বিশিষ্ট ব্যাক্তিরাই ব্যবহার করতেন পথটি। যেমন- প্রেসিডেন্ট, সুপ্রিম কোর্টের বিচারপতি, জনপ্রিয় তারকা ইত্যাদি। ওয়াশিংটনের ভূগর্ভস্থ বৈদ্যুতিক রেললাইনটি সবচেয়ে পছন্দের ছিলো সেই দেশের রাজনীতিবিদদের।

এই সুড়ঙ্গ রেলপথ নিয়ে রয়েছে অনেক গল্পকথা। একবার ১৯১১ সালে আমেরিকার ২৭তম প্রেসিডেন্ট উইলিয়াম হাওয়ার্ড ট্যাফ্ট হঠাৎ এক ঘণ্টার জন্য ওভাল অফিস থেকে উধাও হয়ে যান। পরে তাঁকে এই সুড়ঙ্গ পথে দেখতে পাওয়া যায়। 

ওয়াশিংটন টাইমস লিখেছিল, ‘প্রেসিডেন্টকে খুঁজে পাওয়া যাচ্ছে না এই খবরে ভয়ের একটা স্রোত শহর জুড়ে ছড়িয়ে পড়েছিল। যেন দাবানল লেগেছে এমন ভাবে অ্যালার্ম বাজছিল চারদিকে।’

১৯৪৭ সালে সেই সময়ের সেনেটর ও প্রেসিডেন্ট পদপ্রার্থী জন ব্রিকারকে খুন করবার চেষ্টা করা হয়েছিলো। উইলিয়াম কাইজার নামে এক প্রাক্তন পুলিশ অফিসার গুলি করে তাঁর মাথা লক্ষ্য করে। তবে নিশানা ব্যর্থ হওয়ায় বেঁচে যান ব্রিকার।

এমন অনেক জানা-অজানা রয়েছে এই গোপন রেলপথ ঘিরে।

তাছাড়া বাচ্চাদেরও খুব পছন্দের ছিল এই রেলপথ। তাই অনেক সময়েই সেনেটররা পরিবারের লোকেদের নিয়ে এখানে আসতেন।

আমেরিকার বহু নামজাদা প্রেসিডেন্ট ও ভাবী প্রেসিডেন্টদের ছবি রয়েছে এই ট্রেনের ভিতরে।
আরএমএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি