ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গোসলে অনিহা একধরনের মানসিক ব্যাধি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৩, ১০ নভেম্বর ২০১৯

শীতকাল আসলেই গোসলে অনিয়ম ঘটে। এই সময় ঠাণ্ডা লাগার ভয়ে অনেকেই শরীরে পানি ঢালতে চান না। এটি একটি সাধারণ ব্যাপার। কিন্তু শীতকাল ছাড়া অন্য সময়েও গোসলে ‘ফাঁকি’ দেওয়ার প্রবণতা রয়েছে কিছু কিছু মানুষের। শুধু ফাঁকিই না গোসলে অরুচি, অনিচ্ছা বা ভয় কাজ করে এসব মানুষের মধ্যে। মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে এটা চিন্তার বিষয়! কারণ, ‘অ্যাবলাটোফোবিয়া’র জন্য এমনটা হতে পারে। 

মনোবিজ্ঞানীদের মতে, ‘অ্যাবলাটোফোবিয়া’ এক ধরনের মানসিক ব্যাধি। অ্যাবলাটোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি গোসল করতে, এমন কি হাত-মুখ ধুতে পর্যন্ত ভয় পান! যদিও এই ভয় পাওয়ার বিষয়টি কারও কাছে প্রকাশও করেন না তারা। তবে বেশির ভাগ ক্ষেত্রেই গোসল, হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে একটা অনিহা, অরুচি বা এড়িয়ে যাওয়ার প্রবণতা কাজ করে এদের মধ্যে।

ছোট ছোট এই ব্যাপারগুলো সাধারণত কারও চোখে পড়ে না, আবার চোখে পড়লেও গুরুত্বের সঙ্গে নেওয়া হয় না। পরিবারের লোকজনও সামান্য ব্যাপার মনে করে গোসল কিংবা হাত-পা ধোয়ার জন্য চাপাচাপিও করেন না এদেরকে। কিন্তু ব্যাপারটি যে সামান্য নয়, মানসিক সংক্রান্ত তা অনেকেই বুঝে উঠতে পারেন না।

অ্যাবলাটোফোবিয়া আর হাইড্রোফোবিয়ার (পানি-ভীতি) প্রাথমিক লক্ষণ অনেকটা এক রকম মনে হলেও এই দুই ব্যাধির প্রকৃতি অনেকটাই
আলাদা। বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, অ্যাবলাটোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি পানি ভয় পান না ঠিকই তবে গোসল বা হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে একটা ভীতি, অরুচি বা এড়িয়ে যাওয়ার প্রবণতা কাজ করে। 

আর হাইড্রোফোবিয়া আক্রান্ত ব্যক্তিকে গোসল করতে বলা হলে অতিরিক্ত ঘাম, অচেতনতা, খিঁচুনি, বমি ভাব অথবা শ্বাসকষ্ট হতে পারে। তবে
এসব ব্যাপারে নিশ্চিত হতে হলে মনোবিদদের সঙ্গে পরামর্শ করা একান্ত জরুরি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি