ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গ্যাস-অম্বল কমাতে কাজে লাগান এই ৫ ধরনের চা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১১, ২২ ডিসেম্বর ২০১৯

গ্যাস অম্বল হলে অনেক সময় আমাদের পেট ভার লাগে। মনে হয় পেট একেবারে ভর্তি হয়ে রয়েছে। এ সময় খাওয়া-দাওয়াও যায় কমে। আবার এর থেকে পেটে ব্যাথা, হাঁশফাঁশ অবস্থা, বমি ভাব কিংবা গা গুলনো অবস্থা হতে পারে। আমাদের মধ্যে অনেকেই কখনও না কখনও এই অস্বস্তিকর শারীরিক পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছি।

পেট থেকে গ্যাস বের না করা পারা পর্যন্ত স্বস্তি মেলে না। এই অবস্থা থেকে মুক্তি পেতে আমরা অনেকেই ওষুধ খেয়ে নেই। কিন্তু যে কোনও ওধুষেরই পার্শপ্রতিক্রিয়া রয়েছে। তাই প্রাকৃতিক উপাদান ব্যবহার করে উপকার পাওয়া গেলে তাতেই বেশি লাভ। এ রকম প্রাকৃতিক উপাদানের মধ্যে রয়েছে চা। যা সহজেই আপনার গ্যাসের সমস্যা দূর করতে পারে। এবার জেনে নিন গ্যাসের সমস্যায় পাঁচ ধরনের চা-এর কথা। 

হলুদ চা
বদহজমের যে কোন সমস্যাতেই হলুদ চা অত্যন্ত উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বদহজম ও পেট ফাঁপায় মুক্তি দিতে সহায়ক। হলুদ চায়ের মধ্যে এক চিমটে গোলমরিচ গুড়া যোগ করে নিলে আরও বেশি উপকার পাবেন।

মৌরি চা
হজম ক্ষমতা ভালো করার জন্য দীর্ঘদিন ধরে মৌরি খাওয়ার প্রচলন রয়েছে। এই কারণে অনেকে খেয়েদেয়ে উঠে মৌরি চিবান। কারণ মৌরির মধ্যে থাকা উপাদান হজমে সহায়ক। মৌরি চা পেটে জমে থাকা গ্যাস বের করে দিতে সাহায্য করে।

পুদিনা চা
পুদিনা পাতা পেটকে ঠাণ্ডা করে। যে কোন রকম হজমের সমস্যায় পুদিনা পাতা অত্যন্ত উপকারী। তাই পুদিনা চা পেট থেকে গ্যাস বের করে স্বস্তি দিতে দারুন কার্যকর।

ক্যামোমিল চা
গ্যাস, বদহজম, ডায়েরিয়া, বমিভাবের জন্য বহুকাল ধরেই আয়ুর্বেদিক ওষুধে ক্যামোমিলের ব্যবহার রয়েছে। এই ফুলের রস পেটব্যাথা ও হজমের সমস্যায় অত্যন্ত উপকারী। চায়ের মধ্যে ক্যামোমিল মেশালে তা পেট থেকে অতিরিক্ত গ্যাস বের করে দেবে।

আদা চা
পেটের যে কোন সমস্যায় আদার ভূমিকার তুলনা নেই। অনেকে কাঁচা আদাও চিবিয়ে খেয়ে থাকেন। তবে আদা চা শুধু গ্যাস-অম্বলের জন্যই উপকারী নয়, সর্দি-কাশি দূর করতেও অতুলনীয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি