ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঘন ঘন মাথাব্যথা আয়ত্তে আনার সহজ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৮, ৩১ জুলাই ২০১৯ | আপডেট: ১৪:২০, ৩১ জুলাই ২০১৯

মাথাব্যথায় অনেকেই কাবু। এটি কারও কারও ক্ষেত্রে ঘন ঘন হয়ে থাকে। আবার কারও কারও কিছু দিন পর পর হয়। রোদ-বৃষ্টির খেলায়ও অনেক সময় মাথাব্যথা হয়। মাথাই যদি ঠিক না থাকে তবে কোন কিছুতেই আর ভাল লাগে না। পড়াশুনা হোক, কাজ হোক বা বেড়ানো হোক কিছুতেই শরীর সায় দেয় না।

যদি ঘুম কম হয় আর শারীরিক কষ্ট, মানসিক দুশ্চিন্তার প্রভাবেও মাথা ধরে প্রায়ই। স্বাভাবিক অভ্যাসের তুলনায় বেশি উদ্বেগ বা কাজের চাপে অনেকেই সারাবছর ক্রনিক মাথা ধরায় ভোগেন।

নিয়ম করে ওষুধ বা বিশ্রাম এমন সমস্যা থেকে আপনাকে অনেকটাই আরামে রাখে ঠিকই। কিন্তু মাথা যন্ত্রণার এমন সমস্যায় হাতের কাছে কিছু ঘরোয়া উপশম মজুত থাকলে তা কাজেই আসে। পার্শ্বপ্রতিক্রিয়া নেই এমন কিছু উপায় জানা থাকলে এ সমস্যায় পড়লে সহজেই কাটিয়ে উঠতে পারবেন।

জেনে নিন ঘরোয়া উপশম :

ঘরোয়া মাসাজ : প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মিনিট দুয়েক রগের দু’পাশ, ঘাড় ও কপালে হালকা হাতের মাসাজ করিয়ে নিন। সুগন্ধী কোনও এসেনশিয়াল অয়েল দিয়ে মাসাজ করতে পারলে ভাল ফল পাবেন।

ঘুম : যদি ঘুম ভাল না হয়, তাহলে এই সমস্যা মাথাচাড়া দেয়। তাই ঘুমের দিকে খেয়াল রাখুন। আর কাজের মধ্যে ব্যথা শুরু হলে কিছুক্ষণ চোখ বুজে থাকুন। তারপর পানি দিয়ে ভাল করে চোখ ধুয়ে নিন। এতে কিছুটা হলেও আরাম পাবেন।

যন্ত্র থেকে দূরে : মাথা যন্ত্রণা বাড়লে মোবাইল, ল্যাপটপ, টিভি স্ক্রিন থেকে চোখ সরিয়ে রাখুন। ঘরের আলো নিভিয়ে দিন। আলো জ্বালালেও কম পাওয়ারের নীলচে আলো জ্বালিয়ে রাখুন। যার ফলে মাথা যন্ত্রণা অনেকটা নিয়ন্ত্রণে থাকবে। মাথা যন্ত্রণার ক্রনিক অসুখ থাকলে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ মতো সানগ্লাস ব্যবহার করুন।

চা-কফি : কফির ক্যাফিন মাথাব্যথা কমায়। তবে ঘন ঘন কফি খাবেন না, তাতে কিন্তু উপকার মিলবে না। মাথাব্যথা হলে কড়া করে ব্ল্যাক কফি খান। কফি পছন্দ না করলে আদা দিয়ে চা খান। তারপর নিশ্ছিদ্র বিশ্রাম নিন। এতেও অনেকটা রুখতে পারবেন অসুখ।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি