ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস কাল: উৎপত্তি, থিম ও গুরুত্ব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৬, ২০ জুন ২০১৮

সারা বিশ্বজুড়ে আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস পালিত হতে যাচ্ছে। বাহ্যিক ও অভ্যন্তরীণ উভয় দিক থেকেই নিজেদের দৃঢ় করে তোলার জন্য সারা পৃথিবীর লোক এই দিনে যোগ দিবস পালন করে থাকে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও দিবসটি পালন করবেন সুস্থ ও ধীর মনের মানুষেরা। ভারতীয় হাইকশনের উদ্যোগে আগামীকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই অনুষ্ঠান পালিত হবে।

মানসিক ও শারীরিক উভয় দিক থেকেই নিজেকে সুষ্ঠু সবল রাখার জন্য যোগ ব্যায়ামের চেয়ে আদর্শ আর কিছু হতেই পারে না। `যোগা` শব্দটি সংস্কৃত শব্দ `যুজা` থেকে এসেছে, যার অর্থ হল ``যোগদান ও একত্রিত হওয়া``। এবারের যোগ দিবসের প্রতিপাদ্য ধরা হয়েছে, ``শান্তির জন্য যোগা``।


যে কারণে ২১ জুন যোগ ব্যয়াম দিবস:

উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে বড়োদিন হল ২১ শে জুন, অর্থাৎ এই দিন, দিন বড়ো ও রাত ছোট হয়। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দিনটিকেই আন্তর্জাতিক যোগা দিবস হিসাবে পালনের প্রস্তাব করেছিলেন এবং ২০১৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ তার স্বীকৃতি প্রদান করে।

কবে প্রথম আন্তর্জাতিক যোগা দিবস পালিত হয়?

সারা বিশ্ব জুড়ে ২০১৫ সালের ২১ জুন প্রথম আন্তর্জাতিক যোগা দিবস পালিত হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিশ্বের ৩৫ হাজার ৯৮৫ জন মানুষ এতে অংশগ্রহণ করেছিল। ৮৫ টি জাতির মানুষ দিল্লীর রাজপথে এই যোগাসনে অংশ নিয়েছিল। পৃথিবীর সবচেয়ে বড়ো যোগা ক্লাস এবং সবচেয়ে বেশি অংশগ্রহণকারী, এই দুই দিক দিয়েই বিশ্ব রেকর্ড গড়তে সক্ষম হয় এই অনুষ্ঠানটি।

কিভাবে যোগা দিবস পালিত হয়?

বিভিন্ন দল, বিভিন্ন স্তরে, বিভিন্ন রকম শরীর চর্চার মধ্যে দিয়ে , এই দিন পালন করে থাকে। ক্যাম্প, ওয়ার্কশপ, ট্রেনিং অনুষ্ঠান প্রভৃতির ব্যবস্থা করা হয়। দলবদ্ধ মানুষ বিভিন্ন প্রাণায়াম ও আসনের অভ্যাস করে থাকে। সুস্থ সবল থাকার জন্য যোগাভ্যাস করা কতটা জরুরি সেই বিষয়েও বক্তব্য রাখা হয় এই অনুষ্ঠানে।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি