ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

চাকরির প্রথম দিনে নার্ভাসনেস কাটানোর ৭ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৪, ২৫ অক্টোবর ২০১৮

স্বাভাবিকভাবেই চাকরির প্রথম দিনটিতে অনেকেই নার্ভাস থাকেন। কিভাবে কথা বলবেন, কিভাবে কাজ করবেন ইত্যাদি বিষয় নিয়ে মাথায় একটা টেনশান কাজ করে।কারন, প্রথম দিনে আপনার আচরণ কেমন, তার ওপরে আপনার ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করে। তাই চাকরির প্রথম দিনটিতে সবারই উচিত কিছুটা সাবধান থাকা। 

বিশেষজ্ঞদের মতে, প্রাথমিক এই ধাপটা ভালো ভাবে উত্তীর্ণ হতে পারলে ভবিষ্যৎটাই পাল্টে যেতে পারে। সে লক্ষ্যে প্রথম দিনের নার্ভাসনেস কাটার কিছু কৌশল জেনে নেওয়া ভালো।

নার্ভাসনেস কাটার উপায়:

১. সম্ভব হলে নির্ধারিত সময়ের কিছু আগেই কর্মক্ষেত্রে উপস্থিত হন। ৫-১০ মিনিট আগে পৌঁছে গেলে আপনি নিজেই ধাতস্থ হবার সময় পাবেন, ওয়াশরুমে গিয়ে মুখে পানির ছিটা দিতে পারেন, নিজেকে গুছিয়ে নিতে পারেন। এর জন্য হাতে সময় নিয়ে বাসা থেকে বের হওয়া উচিত। এছাড়া কাজ শুরুর কিছুদিন আগেই অফিস আওয়ারে ওই এলাকায় যাতায়াতের চেষ্টা করুন। এতে বুঝতে পারবেন কীভাবে ওই এলাকায়  যাওয়াটা সহজ এবং কোন সময়ে বাসা থেকে বের হওয়া উচিত।

২. উৎসাহ দেখান, কিন্তু অতিউৎসাহ নয়। অফিসে গিয়ে জবুথবু হয়ে বসে কাজ করাটা যেমন দৃষ্টিকটু, তেমনি অতিরিক্ত চেঁচামেচি করাটাও বিরক্তিকর। এর মাঝামাঝি একটি অবস্থানে আসতে হবে।  প্রথম দিনই কেউ যেন আপনাকে অহংকারী বা বিরক্তিকর মনে না করে।

৩. নতুন ও পুরনো চাকরির মাঝে তুলনা করতে পছন্দ করেন অনেকেই। কিন্তু এ বিষয়ে আলোচনার দরকার নেই।  বরং তা করলে আপনাকে উন্নাসিক মনে করতে পারেন নতুন সহকর্মীরা।  এমনকি আপনি আগের চাকরিটাকে মিস করছেন এমনটাও মনে হতে পারে।

৪. নোট টুকে রাখুন। প্রথম দিনে নিজের সাথে একটি ছোট নোটবুক ও কলন নিয়ে আসাই ভালো। আপনার জন্য যে তথ্যগুলো জরুরী, তা লিখে রাখার বিষয়ে দ্বিধা করবেন না। যেমন নাম, পাসওয়ার্ড ইত্যাদি।  প্রথম দিনেই অনেক তথ্য জানা হয়ে যায়, অনেকে এত তথ্য একসাথে নিতে না পেরে ভুলেই যান। এক্ষেত্রে নোট নেওয়াটা কাজে আসে।

৫.  বডি ল্যাঙ্গুয়েজের দিকে খেয়াল করুন। ইন্টারভিউয়ের সময়ে বডি ল্যাঙ্গুয়েজের গুরুত্ব আছে আপনি হয়তো তা জানেন। কিন্তু চাকরির শুরুতেও তা গুরুত্বপূর্ণ। প্রথম দিনে মুখে হাসি ধরে রাখুন এবং সহকর্মীদের দিকে সরাসরি তাকিয়ে কথা বলুন। হাই তোলা, মুখ গোমড়া করে রাখা বা পকেটে হাত ঢুকিয়ে দাঁড়ানোর মতো কাজগুলো বর্জন করুন।

৬. ইতিবাচক থাকুন। অফিসে ভাবমূর্তি ভালো রাখতে হবে। এ জন্য প্রথম দিন থেকেই ইতিবাচক আচরণ করুন।  প্রশ্ন করুন, নোট নিন, নিজের আইডিয়াও দিতে পারেন। তবে খুব বেশি প্রশ্ন করলে হিতে বিপরীত হতে পারে।

৭. সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন। অনেকেই চাকরির প্রথম দিনে নতুন চাকরির আপডেট দেন ফেসবুকে, ধোপদুরস্ত পোশাকে সেলফি তোলেন, অফিসের ছবি আপলোড করেন। এ কাজগুলো আপনাকে বিপদে ফেলতে পারে।  তাই সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি