ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চীন ফেরত বাংলাদেশিকে হাসপাতালে ভর্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫০, ৩০ জানুয়ারি ২০২০

বিমানবন্দরে যাত্রীদের চেক করা হচ্ছে

বিমানবন্দরে যাত্রীদের চেক করা হচ্ছে

করোনা ভাইরাস ছড়িয়ে পড়া চীন থেকে দেশে ফেরা এক বাংলাদেশিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ বৃহস্পতিবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয় তাকে। তবে তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তির পরিচয় জানানো হয়নি।

এর আগে এদিন সকালে চীন থেকে বিমানযোগে দেশে ফিরলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্মাল স্ক্যানারে ওই যাত্রীর শরীরে অতিরিক্ত তাপমাত্রা (জ্বর) ধরা পড়ে। পরে তাকে সরকারি অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, ওই যাত্রীকে বর্তমানে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। তার প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

বিষয়টি নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হেলথ সেন্টারের স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, চীন থেকে দেশে আসা ওই যাত্রীর শরীরে করোনা ভাইরাসের প্রাথমিক কিছু লক্ষণ থাকায় তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি আরও জানান, সম্প্রতি চীনের বাইরেও বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় গত ২১ জানুয়ারি থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ থেকে আসা সকল যাত্রীকেই পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। বিশেষ করে প্রতিদিন চীন থেকে আসা চারটি ফ্লাইটের যাত্রীদের থার্মাল স্ক্যানার ও হ্যান্ড স্ক্যানার (জ্বর পরিমাপক যন্ত্র) দিয়ে পরীক্ষা করা হচ্ছে। গত দশ দিনে এখন পর্যন্ত চীন থেকে দেশে আসা ৩ হাজার ৭৫৪ জন যাত্রীর স্ক্রিনিং সম্পন্ন হয়েছে।

বিমানবন্দরে জ্বর পরিমাপক যন্ত্রের বিষয়ে ডা. সাজ্জাদ জানান, স্ক্যানারে পরীক্ষা-নিরীক্ষা করার সময় কোনও যাত্রীর শরীরে ১০০ ডিগ্রির ওপর তাপমাত্রা পাওয়া গেলেই লাল বাতি জ্বলে উঠছে। গত ২১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত পাঁচ জন যাত্রীর শরীরে এমন তাপমাত্রা পাওয়া গেছে। তবে তাদের কেউ করোনা ভাইরাসে আক্রান্ত কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

উল্লেখ্য, চীনের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, আজ বৃহস্পতিবার পর্যন্ত প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৭০ জনের মৃত্যু হয়েছে। সংক্রামিত হয়েছেন আরও ৭ হাজার ৭১১ জন। এছাড়া চীনের বাইরেও বিশ্বের ১৮টি দেশে ৭৮ জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি