ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চোখ ভালো রাখতে ৭ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৩, ১৫ মার্চ ২০১৮

বয়স বাড়তে না বাড়তেই চোখের দৃষ্টি কমে যায়। শুধু তাই নয় বর্তমানে ছোটদের চোখেই বেশি চশমা দিতে দেখা যায়। এর মূল কারণ হচ্ছে সুষম ও স্বাস্থ্যকর খাবারের অভাব। চোখের দৃষ্টিশক্তি ভালো রাখতে ভিটামিন সমৃদ্ধ খাবার নিয়মিত খাওয়া উচিৎ। চোখ ভালো রাখতে এমনি ৭ খাবারের কথা উল্লেখ করা হলো-

ছোট মাছ

মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এবং ফ্যাটি এসিড থাকে। যা চোখের কোষগুলো এবং রেটিনাকে সুস্থ রাখে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখের যেসব জটিলতা তৈরি হয় সেগুলোকেও প্রতিরোধ করা সম্ভব পর্যাপ্ত পরিমানে মাছ খেলে। এছাড়া ছোট মাছ যেমন- মলা, ঢেলা ইত্যাদি আমাদের চোখের জন্য উপকারি।

ভিটামিন ‘সি’ জাতীয় ফল

কমলা, লেবু, মাল্টা এসব সিট্রাস জাতীয় ফল প্রায় সারাবছরই পাওয়া যায়। এগুলোতে প্রচুর ভিটামিন ‘সি’ থাকে। এছাড়াও এগুলো থেকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা আমাদের চোখের কর্নিয়া আর লেন্সকে সুস্থ রাখে এবং চোখে ছানি পড়া রোধ করে।

গাজর

গাজর এবং হলুদ জাতীয় সবজি ও ফলে প্রচুর বেটা-ক্যারোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ‘এ’ এবং রঞ্জক পদার্থ থাকে যা আমাদের রেটিনা সুস্থ রাখে এবং ছানি প্রতিরোধ করে। তাই প্রতি সপ্তাহে বেশ কয়েকবার গাজর খাওয়া উচিৎ।

পালংশাক

এই সবজিতেও প্রচুর রঞ্জক পদার্থ, বেটা-ক্যারোটিন এবং ভিটামিন রয়েছে যা দৃষ্টিশক্তি প্রখর করে এবং ক্ষতিকর আলট্রাভায়োলেট রশ্মি থেকে চোখকে রক্ষা করে। তাই প্রতি সপ্তাহেই রান্না করে বা সালাদের সঙ্গে পালংশাক খাওয়া উচিৎ।

ডিম

ডিম এমন একটি খাবার যা সবদিক থেকেই আমাদের দেহের জন্য উপকারী। ডিমে ভিটামিন ‘এ’ সহ প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা অন্ধকারে দেখার জন্য চোখকে উপযুক্ত করে তোলে।

ভুট্টা

লুটিন এবং জিয়াজানথিন নামক রঞ্জক পদার্থের একটি বড় উৎস ভুট্টা যা আমাদের দুই চোখকে AMD থেকে রক্ষা করে। ভুট্টা সালাদ, রান্না করে বা কাঁচা খেয়েও উপকার পাওয়া যায়। প্রতিদিন পাঁচ থেকে ছয় গ্রাম ভুট্টা খেলে তা চোখে ছানি পড়াও প্রতিরোধ করে।

কচু শাক

চোখের জ্যোতির জন্য কচু শাকের উপকারিতা অনন্য। কচু একটি গুরুত্বপূর্ণ পুষ্টিকর সবজি। ভিটামিন-এ, ভিটামিন-সি, লৌহ, ক্যালসিয়াম উপাদান রয়েছে কচুতে।

তথ্যসূত্র : ইনাডু ইন্ডিয়া।

কেএনইউ/এসএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি