ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চোখে সাধারণ ৫ সমস্যা দেখলেই যান চিকিৎসকের কাছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৬, ৫ অক্টোবর ২০১৮

চোখ দিয়েই চারপাশের সৌন্দর্য পরখ করা যায়। এ চোখ নিয়ে কত রকমের বর্ণনা রয়েছে কবি-সাহিত্যিকদের লেখায়। বিভিন্ন শিল্পীর তুলিতে নানা রূপ পেয়েছে চোখ। আসলে চোখের গুরুত্ব মাপা কঠিন। আর সেই জন্যই চোখে সাধারণ পাঁচটি সমস্যা হলে আগেভাগেই সাবধান হোন।

১. চোখে ঝাপসা দেখা বা চোখের সামনে অন্ধকার দেখা ক্যানসার, টিউমার বা স্ট্রোকেরও ইঙ্গিত দেয়।

২. ‘ডাবল ভিশন’ বা দুটি করে সবকিছু দেখার সমস্যা থাকলেও চিকিৎসকের পরামর্শ নিন। মূলত চোখের ভিতরে পেশির সমস্যা হলে ‘ডাবল ভিশন’ হয়। এছাড়া স্নায়ু রোগেও এই সমস্যা দেখা যায়। এছাড়া স্ট্রোক বা ব্রেন টিউমার হলেও এই সমস্যা হয়।

৩. অনেক সময়ে চোখ ধাঁধিয়ে যায়। চোখের সামনে আলো ফেললে কিছু দেখা যায় না, তেমন অনেকেরই সাধারণ আলোতেই হঠাৎ চোখ ধাঁধিয়ে যায়। ক্ষণিকের অস্বস্তি হলেও এই সমস্যাকে কেউ খুব একটা গুরুত্ব দেয় না। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যদি এই সমস্যা দেখা যায়, তাহলে চিকিৎসকের কাছে পরামর্শ নিন।

৪. হঠাৎ হঠাৎ চোখ জ্বালা করা বা চোখ চুলকানোর সমস্যায় ভুগলেও এড়িয়ে যাবেন না। ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে এই সমস্যা হয়ে থাকে। প্রায়ই এই সমস্যা হতে থাকলে চিকিৎসকের কাছে যান।

৫. হঠাৎ হঠাৎ চোখ যদি লাল হয়ে যায়, তা যথেষ্ট চিন্তার কারণ। কোনও ইনফেকশন হলেও চোখ লাল হয়ে যায়। এছাড়াও শরীরে অন্যান্য কয়েকটি রোগের উপসর্গ চোখ লাল হয়ে যাওয়া।

সূত্র: এবেলা

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি