ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জাতীয় কবির সমাধিতে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৫, ২৫ মে ২০২১

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। আজ মঙ্গলবার (১১ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ) সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের পাশে অবস্থিত কবির সমাধিতে পুস্পার্ঘ্য অর্পন করেন সংগঠনটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু'র নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ। 

এসময় নির্মল রঞ্জন গুহ বলেন, সাম্যের কবি, বিরহ-বেদনার কবি, বিদ্রোহের কবি, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী আজ। দেশে দেশে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, ধর্মীয় কুসংস্কার বাড়ছে- তার বিপরীতে অসাম্প্রদায়িক ও মানবতার কবি নজরুল চর্চার বিকল্প নেই।

সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, আজ মঙ্গলবার ১১ জ্যৈষ্ঠ, ১৪২৮। সাম্যের কবি, মানবতার কবি, বিরহ-বেদনার কবি, বিদ্রোহের কবি, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী। বেঁচেছিলেন ৭৭ বছর। জন্মের পর থেকে মাত্র ৪৩ বছর পর্যন্ত স্বাভাবিক জীবন কাটিয়েছেন। এরমধ্যে সাহিত্য রচনার কাল ছিল মাত্র ২৪ বছর। তারপরও বাঙালির জীবনে নজরুলের দিগন্ত বিস্তারিত প্রভাব। কারণ দেশে দেশে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, ধর্মীয় কুসংস্কার বাড়ছে- তার বিপরীতে অসাম্প্রদায়িক ও মানবতার কবি নজরুল চর্চার বিকল্প নেই। রবীন্দ্রসৃষ্ট বিশাল জগতের পাশে কবি নজরুল গড়ে তোলেন নিজস্ব জগৎ। স্বয়ং রবীন্দ্রনাথ নজরুলের সদম্ভ অভ্যুদ্বয়কে এই বলে স্বাগত জানিয়েছিলেন, "আয় চলে আয়রে ধূমকেতু, আঁধারে বাঁধ অগ্নিসেতু"।

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি