ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জুলহাস-তনয় হত্যাকাণ্ডের অন্যতম অভিযুক্ত গ্রেফতার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ১৬ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৪:৩০, ১৬ জানুয়ারি ২০১৯

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) কর্মকর্তা জুলহাস মান্নান (৩৫) ও তার বন্ধু মাহবুব তনয় (২৬) হত্যা মামলার প্রধান অভিযুক্তদের একজনকে গ্রেফতার করেছে পুলিশ।  

বুধবার (১৬ জানুয়ারি) জুলহাস মান্নান ও তনয় হত্যার অন্যতম আসামি ফখরুলকে গ্রেফতারের পর এ তথ্য জানায় কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।    

মনিরুল ইসলাম বলেন, মঙ্গলবার রাতে টঙ্গীতে অভিযান চালিয়ে জুলহাস মান্নান ও তনয় হত্যা মামলার অন্যতম আসামি ফখরুল ওরফে ফয়সাল ওরফে জাকিরকে গ্রেফতার করে কাউন্টার টেরোরিজমের একটি দল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, জুলহাস মান্নান ও তন্ময় হত্যার নির্দেশ দাতা ছিলেন সেনাবাহিনী থেকে বরখাস্তকৃত পলাতক আসামি মেজর জিয়া।

মনিরুল ইসলাম আরো বলেন, এই হত্যাকাণ্ডে মোট ১৩ জন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহণ করে।    

পুলিশের এই অতিরিক্ত কমিশনার বলেন, সমকামীদের অধিকার বিষয়ক পত্রিকা ‘রূপবান’ এর সম্পাদক জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তন্ময়কে সমকামিতার সমর্থন দেওয়ার জের ধরেই তাদেরকে হত্যা করা হয়।

অন্যদিকে যাকে গ্রেফতার করা হয়েছে, ২০১৬ সালে ডিবির ইন্সপেক্টর বাহার উদ্দিনকে আঘাত করে বৈধ সরকারি পিস্তল ছিনতাইয়ের অভিযোগও আছে তার বিরুদ্ধে।    

এ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে গত ২২ জুলাই শেখ আবদুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জায়েদ ওরফে জাবেদ ওরফে আবু ওমায়ের নামে আনসার আল ইসলামের (এবিটি) শুরা সদস্যকে গ্রেফতার করা হয়।

এর আগে এ মামলায় শরীফুল ইসলাম কেরামত ও রাশিদুন্নবী ভূইয়া টিপু নামের দুই আসামিকে গ্রেফতার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানে লেক সার্কাস রোডের এক বাসায় ঢুকে ইউএসএইড কর্মকর্তা এবং সমকামী অধিকারকর্মী জুলহাস মান্নান ও তার বন্ধু থিয়েটারকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করা হয়। জুলহাস-তনয়কে হত্যার পর খুনিরা পালানোর সময় ওই বাড়ির দারোয়ান পারভেজ মোল্লাও তাদের হামলার শিকার হন। প্রত্যক্ষদর্শীদের মতে, খুনিরা সংখ্যায় ছিল ৫ জন। ঘটনার রাতেই জুলহাসের ভাই মিনহাজ মান্নানের পক্ষ থেকে অজ্ঞাতপরিচয় পাঁচ-ছয়জনকে আসামি করে কলাবাগান থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি