ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জেলা প্রশাসকদের নিয়ে ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মশালা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৪, ২৭ জুলাই ২০১৮

মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর যৌথ আয়োজনে ‘ডিজিটাল বাংলাদেশ’-বিষয়ক একটি কর্মশালার আয়োজন করা হয়েছে।

শুক্রবার (২৭ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের জন্য  এ  কর্মশালার আয়োজন করা হয়। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অগ্রগতি ও মাঠ প্রশাসনের করণীয় নির্ধারণ করাই ছিল এই কর্মশালার মূল উদ্দেশ্য।

‘ডিজিটাল বাংলাদেশ’-বিষয়ক কর্মশালার সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ তথা তথ্য ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে জেলা প্রশাসকগণের ভুমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।   

ইতোমধ্যে ১২০০ ইউনিয়নে দ্রুত গতির ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে বলে জানান তিনি।  

তিনি আরও বলেন “বর্তমান সরকার দেশের প্রতিটি বাড়িতে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। ইনফো সরকার-৩ এর মাধ্যমে ইতোমধ্যে ২৬০০ শ ইউনিয়নে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার কাজ শেষ পর্যায়ে।”  

তিনি আরও বলেন, “চলতি বছরেই দ্বীপসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া হবে। নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগের লক্ষ্যে ইডিসি প্রকল্পের আওতায় বিভিন্ন জেলায় ২১ টি পপ তৈরী করা হয়েছে। আর সেখান থেকে জেলা পর্যায়ে  সরাসরি ইন্টারনেট সংযোগ দেওয়া যাবে। তিনি জেলা প্রশাসকদের  ইন্টারনেট সংযোগ সংশ্লিষ্ট যে কোন সমস্যায় তার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য আহবান জানান।”

অধিবেশনের শুরুতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

কর্মশালায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন) ফারুক আহমেদ, বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান (পিএএ), এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজার আনীর চৌধুরী, এটুআই প্রোগ্রামের পরিচালক (ই-সার্ভিস) ড. মো. আব্দুল মান্নান, দেশের সকল বিভাগের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, এটুআই প্রোগ্রামের উর্দ্ধতন কর্মকর্তা সহ সরকারের বিভিন্ন দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  (সংবাদ বিজ্ঞপ্তি)

এমএইচ/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি