ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জয় বাংলা স্লোগান শক্তি যুগিয়েছে মুক্তিযোদ্ধাদের (ভিডিও)

প্রকাশিত : ১১:২৯, ২৪ মার্চ ২০১৯ | আপডেট: ১৫:১৫, ২৪ মার্চ ২০১৯

একাত্তরের কালজয়ী বিভিন্ন স্লোগান বাঙালির মুক্তির স্পৃহাকে আরো বাড়িয়েছিলো। মূলত: ‘জয় বাংলা’ স্লোগানই শক্তি যুগিয়েছে মুক্তিযোদ্ধাদের। ১৯৪৮ থেকেই প্রতিটি আন্দোলনের বিভিন্ন স্লোগান ধাপে ধাপে বাঙালিকে নিয়ে গেছে মুক্তির দুয়ারে। বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্লোগানে যে ছন্দ রয়েছে তা অন্য কোন দেশে নেই। 

অধিকার আদায়ে যুগে যুগে স্লোগান পোষ্টার আর প্ল্যাকার্ড বিভিন্ন আন্দোলনে গতি দিয়েছে। সাহস যুগিয়েছে। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকেই বিভিন্ন স্লোগান, পোস্টার প্ল্যাকার্ডে জাগে বাঙালির মুক্তির নেশা।

১৯৪৮ এ রাষ্ট্র ভাষা বাংলা চাই থেকে ৫২ র ভাষা আন্দোলন, ৬৬ তে ছয় দফায় ‘বাঙালীর দাবি ৬ দফা’, ৬৯ এর গণঅভুত্থানে ‘জেলের তালা ভাঙবো শেখ মুজিবকে আনবো’, ৭০ এর নির্বাচনে ‘জাগো বাঙ্গালি জাগো’, বীর বাঙ্গালি অস্ত্র ধর বাংলাদেশ স্বাধীন কর, ইয়াহিয়ার ঘোষণা, জনগণ মানে না আর ৭১ সালে মুক্তিযুদ্ধে জয়বাংলা স্লোগানটিই ছিল স্বাধীনতার মন্ত্র।

মুক্তিযুদ্ধে হানাদারদের বিরুদ্ধে একটি সফল অভিযান শেষে ‘জয় বাংলা’ স্লোগানটি ছড়িয়ে পড়তো বাংলার এক প্রান্ত থেকে অন্যপ্রান্ত।

রাজনীতিবিদ আ.স.ম আব্দুর রব জানান মুক্তিযুদ্ধের সময় দেশ মাতৃকাকে বাঁচাতে মিছিলে মিছিলেই তৈরী হতো কালজয়ী সব স্লোাগান।

দীর্ঘদিন ধরেই স্লোগান, পোষ্টার নিয়ে গবেষণা করছেন সিদ্দিকুর রহমান স্বপন। তিনি জানান যুগে যুগে  যেসব স্লোগান, পোষ্টার মানুষকে আন্দোলিত করে ঐক্যবদ্ধ করেছিলো আজ আর তা সংরক্ষণে নেই।

অধিকার আদায়ে দেয়ালে টাঙানো পোষ্টার, দীর্ঘ মিছিলে প্ল্যাকার্ড হাতে মিছিলকারিদের মুখে যে উচ্চারিত স্লোগানের আবেদন আজও আছে। 

বিস্তারিত দেখুন ভিডিওতে :

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি