ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

টেক জায়ান্টদের আকর্ষণে চীনের নতুন নীতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০০, ৬ মার্চ ২০১৮

বিশ্বের বিভিন্ন টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো আকৃষ্ট করতে নতুন নীতি চালু করতে যাচ্ছে চীন। প্রতিষ্ঠানগুলো যেন হংকং এর পরিবর্তে চীনের মূল ভূখন্ডের ভেতরেই কার্যালয় স্থাপন করে সে উদ্দেশ্য নতুন করে পরিকল্পনা করছে চীন।

চীনের মূল ভূখন্ডের বাইরের স্থানগুলোতে বেশকিছু টেক প্রতিষ্ঠান তাঁদের কার্যালয় স্থাপন করেছে। বিশেষ করে হংকং-এ। কিন্তু চীন চাচ্ছে, টেক প্রতিষ্ঠানগুলো চাচ্ছে দেশের ভেতরেই কার্যালয় স্থাপন করবে প্রতিষ্ঠানগুলো।

চীনের সিকিউরিটি রেগুলেটরি কমিশন (সিএসআরসি) এর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, জামানতের বিনিময়ে চীনের সাংহাই বা শেনজেনের মত শহরগুলোতে প্রবেশাধিকার পেতে পারে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

চলতি বছরের দ্বিতীয় অংশের মধ্যেই দেশটির সরকার এ বিষয়ে একটি নীতিমালা জারি করবে বলেও ঐ প্রতিবেদনে বলা হয়। আর বছরের শেষ ভাগ থেকে আগ্রহী প্রতিষ্ঠানগুলোর থেকে আবেদন পত্র নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

খোদ চীন ভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠানের চীনের বাইরে গিয়ে ব্যবসা স্থাপনকে নিরুৎসাহিত করতে এমন সিদ্ধান্ত নিয়েছে বেইজিং।

আমনতি বিলের মাধ্যমে চীনে নিজেদের কার্যক্রম চালু করতে পারে আগ্রহী প্রতিষ্ঠানগুলো। এমন ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রে সফলতার সাথে প্রচলিত আছে বলে জানায় সিএসআরসি।

সেই পদ্ধতি অনুসরণ করেই প্রতিষ্ঠানগুলোকে আকৃষ্ট করার চেষ্টা করছে চীন।

এই আমনতি বিলের মাধ্যমে প্রতিষ্ঠানটিতে নতুন করে কোন শেয়ার কেনা হবে না। বরং এর মাধ্যমে বিনিয়োগকারীদের অন্য ঠিকানায় তালিকাবদ্ধ হওয়ার সুযোগ দেওয়া হবে প্রতিষ্ঠানগুলোকে।

চীনের শানশান ফাইন্যান্সের এর ইকুয়েটি ট্রেডিং প্রধান উ কান অর্থনীতি বিষয়ক স্থানীয় একটি ম্যাগাজিন কাইজিনকে বলেন, “চাইনিজ রেগুলেটররা এমন কিছু পরিবর্তন আনতে যাচ্ছে যার ফলে ব্যবসায়িক বিনিয়োগে যুগান্তকারী উন্নয়ন দেখা যাবে”।

তবে চীনের এমন সিদ্ধান্তে চীন ও হংকং সরাসরিভাবে অর্থনৈতিক দ্বন্দ্বে জড়িয়ে যেতে পারে মনে করছেন অনেকেই। এ বিষয়ে সিএসআরসি এর দায়িত্বপ্রাপ্ত কেউ মন্তব্য করতে না চাইলেও প্রযুক্তি ব্যবসার সাথে সংশ্লিষ্টদের ধারণা এমনই।

এদিকে চীনের এমন সিদ্ধান্তের বিষয়ে এমন সময় জানা গেল যখন দেশটির অন্যতম শীর্ষ মোবাইল ফোন নির্মাতা শাওমি নিজ দেশেই ১০০ বিলিয়ন মার্কিন ডলারের শেয়ার বিক্রি করার ঘোষণা দিয়েছে।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি