ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ডায়াবেটিস রোগীদের জন্য ৪ রেসিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৭, ১৪ আগস্ট ২০১৮

ডায়াবেটিক রোগীদের জন্য, তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তাদের খাদ্য ও ওষুধের ক্রমাগত নিরীক্ষণ করা জরুরি। ডায়াবেটিস মানেই ডেজার্ট খাওয়া ভুলে যেতে হবে প্রায়। কিন্তু  এমন কটি রেসিপির রয়েছে, যা সুস্বাদুও আবার চিনিও কম লাগে। ডায়াবেটিস রোগীরা চেষ্টা করে দেখুন এগুলো বাড়িতেই বানানোর।

১. পেস্তা মফিন

বিশেষজ্ঞদের মতে, ফাইবার টাইপ -২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। ডায়াবেটিস ফাউন্ডেশন অব ইন্ডিয়া (ডিএফআই) এবং ন্যাশনাল ডায়াবেটিস, ওবেসিটি এবং কোলেস্টেরল ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে, পেস্তা লো গ্লাইসেমিক ইনডেক্স যুক্ত হওয়ায় ডায়াবেটিসের জন্য উপকারী।

উপকরণ

১) ১/৪ কাপ ঘি বা সাদা মাখন

২) ১/৪ কাপ গুড়

৩)  ১/২ কাপ রাগি আটা

৪) ৩/৪ কাপ গম ময়দা

৫) ২ টেবিল-চামচ ভুট্টা স্টার্চ

৬) ১/২ চা চামচ লবণ

৭) ১/২ চা চামচ এলাচ

৮) ২ চা চামচ বেকিং পাউডার

৯) ১/২ চা চামচ বেকিং সোডা

১০) ১ কাপ বাটারমিল্ক

১১) ১/২ কাপ পানি

১২) ১ কাপ কাটা ডেটস

১৩) ১ কাপ কাটা পেস্তা

পদ্ধতি

১৮০ ডিগ্রি সেলসিয়াসে ওভেন গরম করুন। তারপর মাফিন ট্রে নিন এবং তাতে মাখন মাখিয়ে দিন। একটি বাটি মধ্যে মাখন এবং গুড় নিয়ে মেশান। এবার মিশ্রণে রাগি আটা, ময়দা, ভুট্টা স্টার্চ, এলাচ, বেকিং পাউডার এবং বেকিং সোডা যোগ করুন। ওই মিশ্রণে পানি আর বাটারমিল্ক দিন। মিশ্রণটি ভালভাবে মেশান। পেস্তা ও ডেটস গুলো মিশিয়ে দিন। তাদের মাফিন ট্রের মধ্যে ২৫-৩০ মিনিট রেখে দিলেই রেডি পেস্তা মফিন।

২. কাজু বাদামের কুকিজ

বাদামে রয়েছে অসম্পৃক্ত ফ্যাট, প্রোটিন এবং বেশ কিছু ভিটামিন ও খনিজ যা কোলেস্টেরল, প্রদাহ এবং ইনসুলিন রেসিস্ট্যান্স কম করতে সাহায্য করে। একটি গবেষণায় জানা গেছে, রক্তের ফ্যাট নিয়ন্ত্রণ করতে একজন ব্যক্তির অন্তত ৫০ গ্রাম বাদাম, কাজু চিনাবাদাম, আখরোট বা পেস্তা খাওয়া দরকার। রোজ চার পাঁচটা কাজু খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো। আপনি বাদাম স্যালাডে যোগ করতে পারেন, চিকেন ফ্রাইতে দিতে পারেন, সুগারফ্রি ডেজার্টেও মেশাতে পারেন বাদাম।

উপকরণ

১) ১১২ গ্রাম কাজু বাটা

২) ৩/৪ কাপ ঘি

৩) ১ ১/২ কাপ গুড়

৪) ২০ গ্রাম চিয়া বীজ

৫) ৩ টেবিলচামচ দই

৬) ১/২ চামচ বেকিং সোডা

৭) ১ টেবিলচামচ বেকিং পাউডার

৮) ১ টেবিল চামচ ভ্যানিলা

৯) ১ ৩/৪ কাপ ওটস

১০) ২ কাপ অর্গানিক আটা

পদ্ধতি

একটি বড় বাটিতে ময়দা ছাড়া সমস্ত উপাদানগুলো মিশিয়ে নিন। এবার আস্তে আস্তে তাতে ময়দা দিন, যাতে কুকি বানানোর জন্য ভালো লেচি হয়। মিশ্রণটি এক ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার ১৬০ সেলসিয়াসে রেখে গরম করুন মিশ্রণটি। তার থেকে এক ইঞ্চি মাপের ছোট ছোট বল তৈরি করুন। কুকি শীটে রেখে বলগুলো দশ বারো মিনিট ধরে বেক করুন। এবার ওভেন থেকে বের করে ঠাণ্ডা কুকি শীটে রাখুন। ঠাণ্ডা শক্ত হয়ে গেলে খান।

৩. মুগ ডালের হালুয়া

সবুজ ডাল ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) অনুসারে, দানাশস্যের প্রতি ১০০ গ্রামে ১৫ গ্রামের বেশি ফাইবার রয়েছে, রয়েছে প্রায় ১৮ গ্রাম প্রোটিন।

উপকরণ

১) ১ কাপ গোটা মুগ ডাল

২) ৪ টেবিল চামচ ঘি

৩) ১ টেবিল চামচ কিসমিস

৪) ৪০০ মিলি দুধ

৫) ১ কাপ গুড়

৬)  ১ চা চামচ এলাচ

৭) ১০ টি আমন্ড বাদাম, অর্ধেক করা

পদ্ধতি

মুগ ডাল মিক্সিতে মিহি করে বেঁটে নিন। মিশ্রণটি ঘি দিয়ে ভেজে নিন। কিসমিস, দুধ, চিনি আর এলাচ মিশিয়ে দিন তাতে। আরেকটি পাত্র দুধ নিয়ে তাতে এই পেস্ট ঢেলে দিন। কম আঁচে নাড়তে থাকুন যতক্ষণ না দুধ শুকিয়ে যাচ্ছে। নামিয়ে নিয়ে বাদাম দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

৪. স্পাইস তড়কা

নিয়মিত ওষুধ খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকেই। কিন্তু প্রকৃতিতেও এমন অনেক উপাদান থাকে যা ওষুধের মতোই কাজ করে। বিভিন্ন মশলাগুলো শুধু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে তাই না এর আরও নানান স্বাস্থ্যগত উপকারিতাও রয়েছে। প্রাকৃতিক অ্যান্টি-ডায়াবেটিক হলুদ ইনসুলিন রেসিস্টেন্সের কাজ করে। ধনে বীজ রক্তের শর্করা ভারসাম্য রাখতে সাহায্য করে। জিরে রক্তে গ্লুকোজ মাত্রা নিয়ন্ত্রণ করে, ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে মৌরিও।

উপকরণ

১ চামচ হলুদ, ২ চামচ  জিরা, ৩ চামচ ধনেগুঁড়ো এবং ৪ চামচ মৌরি।

পদ্ধতি

একসঙ্গে সব মশলা মিশিয়ে একটা পাত্রে ভরে রাখুন। এরপর রান্নার সময় ফ্রাইং প্যানের মধ্যে অল্প পরিমাণে ঘি নিয়ে অল্প আঁচে বসান। তারপর তাতে মশলাগুলো দিয়ে হালকা করে ভাজুন। স্বাদ অনুযায়ী লবণ আর গোল মরিচ মেশান। এর মধ্যে তড়কা ডাল মেশান। ভালো করে নেড়ে নিয়ে নামিয়ে নিন।

সূত্র: এনডিটিভি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি