ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

ডায়াবেটিসের লক্ষণ জানাবে স্মার্টঘড়ি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২২, ১২ ফেব্রুয়ারি ২০১৮

এখন থেকে ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ শনাক্ত করতে পারবেন ঘরে বসেই। আর সুযোগটি করে দেবে অ্যাপলের স্মার্টঘড়ি অ্যাপল ওয়াচ। কার্ডিওগ্রাম নামের প্রতিষ্ঠান তাদের একটি সফটওয়্যার ব্যবহার করে অ্যাপল ওয়াচের সাহায্যে হৃৎস্পন্দনের হার সংগ্রহ করে চালানো পরীক্ষার ফলাফল গত বুধবার প্রকাশিত হয়েছে।

গবেষকেরা সানফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত হয়ে কার্ডিওগ্রাম ডিপহার্ট নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে এই পরীক্ষা চালান। পরীক্ষায় যাদের ডায়াবেটিস আছে এবং যাদের নেই—পার্থক্য করার ক্ষেত্রে অ্যাপল ওয়াচ ৮৫ শতাংশ সফল হয়েছে।

পরীক্ষাটি চালানোর জন্য ১৪ হাজার ১১ জন অংশগ্রহণকারীদের ক্ষেত্রে ২০ কোটিরও বেশি সেন্সর ব্যবহার করেছে কার্ডিওগ্রাম। অংশগ্রহণকারীরা তাদের অ্যাপল ওয়াচ বা অ্যান্ড্রয়েডের ওয়্যার যন্ত্রের সঙ্গে কার্ডিওগ্রাম অ্যাপটি ব্যবহার করেছেন। আর এ দিয়ে হৃৎস্পন্দনের হার, চলাফেরার জন্য কত কদম ফেলা হয়েছে এবং প্রাসঙ্গিক কিছু তথ্যের সমন্বয়ে চূড়ান্ত ফল নির্ধারণ করা হয়েছে।

প্রচলিত পদ্ধতিতে শনাক্ত করার ক্ষেত্রে শর্করা নির্ণয়ের যন্ত্র প্রয়োজন হওয়ায় ডায়াবেটিসের প্রাথমিক অবস্থা অধিকাংশ সময়ই বোঝা এবং নির্ণয় করা যায় না। কিন্তু কার্ডিওগ্রামের ডিপহার্টের মতো অ্যাপল ওয়াচ এবং কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অ্যালগরিদম ব্যবহার করে ব্যবহারকারীদের সতর্কসংকেত জানানোর সম্ভাবনা রয়েছে যে স্বাস্থ্যসংক্রান্ত কোনো সমস্যা রয়েছে। এর ফলে ব্যবহারকারী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবে।

হৃৎপিণ্ডের সঙ্গে স্নায়ুতন্ত্রের মাধ্যমে অগ্ন্যাশয় যুক্ত থাকায় হৃৎস্পন্দনের অস্বাভাবিকতা থেকে ডায়াবেটিসের লক্ষণ শনাক্ত করা সম্ভব। ফলে অ্যাপল ওয়াচের মতো পরিধেয় যন্ত্রের সেন্সরের মাধ্যমে উচ্চরক্তচাপ, নিদ্রাহীনতা এবং হৃৎপিণ্ডজনিত রোগ নির্ণয় করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

সূত্র: ম্যাক রিউমারস

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি