ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ডেমোগ্রাফিক ডিভিডেন্টকে কাজ লাগতে হবে : আমির খসরু মাহমুদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৫, ৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৮:১৯, ৬ ডিসেম্বর ২০১৭

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দেশ উন্নয়ন ও কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠা করতে ডেমোগ্রাফিক ডিভিডেন্টকে কাজ লাগতে হবে। এই কর্মক্ষম জনসংখ্যাকে দক্ষ মানবসম্পদ তৈরি করে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে হবে। তাহলে সবার মৌলিক অধিকার নিশ্চিত হবে। আজ বুধবার বিকালে রাজধানীর খামার বাড়িস্থ বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউটে আয়োজিত এক নাগরিক সম্মেলনে তিনি একথা বলেন। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম ‘বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন কাউকে পেছনে রাখা যাবে না’ শীর্ষক এই নাগরিক সম্মেলনের আয়োজন করে।

আমির খসরু মাহমুদ বলেন, দেশে যেসব সেবামূলক সংস্থা রয়েছে সেগুলোকে রাজনীতির বাহিরে নিয়ে আসছে হবে। তাহলে প্রান্তিক, সুবিধাবঞ্চিত ও বিপন্ন জনগোষ্ঠীর সঠিক সেবা নিশ্চিত করা যাবে।

তিনি আরও বলেন, দেশে আইনি শাসন প্রতিষ্ঠা করতে হলে সংবিধান প্রনয়ণ করতে হবে গণভোটের মাধ্যমে। তাহলে দেশের মানুষের ন্যায় বিচার নিশ্চিত হবে।

আলোচনা অংশ নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশন্যাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ইখতেখারুজ্জামান বলেন, দেশ গুম খুনের রাষ্ট্রে পরিণত হয়েছে। এমনকি যারা গুম খুন শিকার হচ্ছে তাদের পরিবার ন্যায় বিচার থেকেও বঞ্চিত হচ্ছে। দেশে সুষ্ঠু গণতন্ত্র চর্চা নেই উল্লেখ করে তিনি বলেন, মানুষের বাক স্বাধীনতা নিশ্চিত করতে বর্তমান রাজনৈতিক সংস্কৃতি পরির্বতন করা দরকার। সমাজে সুশাসন প্রতিষ্ঠা ও দেশে অর্থনীতির টেকসই উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীর স্বার্থে প্রণীত কর্মপরিকল্পনা সরকার ও বেসরকারি সংস্থাগুলোকে যৌথভাবে কাজ করতে হবে।

এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমিউনিস্টি পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, মানবাধিকার কর্মী খুশী কবরি, চ্যানল আই-এর পরিচালক ও বার্তা প্রাধন শাইখ সিরাজ, চলচিত্র নির্মাতা অভিতাভ রেজা চৌধুরী প্রমুখ।

 

//এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি