ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভার্চুয়াল সেমিনারে বক্তারা

ঢাকাকে জীবন ফিরিয়ে দিতে পারে নগর কৃষি চর্চা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৯, ২৩ জুলাই ২০২০ | আপডেট: ১৩:০৩, ২৩ জুলাই ২০২০

ভার্চুয়াল সেমিনারে বক্তারা

ভার্চুয়াল সেমিনারে বক্তারা

রাজধানী ঢাকার দূষিত পরিবেশকে শীতল ও সবুজ নগরী হিসেবে গড়ে তুলে জীবন ফিরিয়ে দিতে পারে নগর কৃষি চর্চা বলে মন্তব্য করেছেন দেশের বিশিষ্টজনরা। 

গতকাল বুধবার বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটি কর্তৃক “করোনা কালীন সময়ে নগর কৃষির ভূমিকা” শীর্ষক ভার্চুয়াল সেমিনারে এ মন্তব্য করেন তারা। 

ভার্চুয়াল সেমিনারে উপস্থিত ছিলেন-শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর ডক্টর আবুল হাসনাত এম সোলায়মান, ফাউন্ডার এবং সিইও  অফ গ্রিন সেভার্স আহসান রনি, আরবান এগ্রিকালচারাল প্রোডাকশন সাপোর্ট প্রজেক্ট ডিরেক্টর তাহেরুল ইসলাম এবং ইকোনমিক রিপোর্টার ফোরামের প্রসিডেন্ট ও একুশে টেলিভিশনের ডেপুটি হেড অব নিউজ সাইফ ইসলাম দিলাল।

সেমিনারে প্রফেসর ডক্টর আবুল হাসনাত এম সোলায়মান বলেন, নগর কৃষি এবং ছাদ কৃষির মাধ্যমে দৈনন্দিন শাকসবজি এবং ফলমূল এর চাহিদা পূরণ করা সম্ভব। এ সময় তিনি ভার্টিক্যাল বা উলম্ব ফার্মিং এর মাধ্যমে নগরকৃষির বিস্তারের প্রয়োজনীয়তা তুলে ধরেন। 

ঢাকা শহরকে সবুজ নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করা গ্রিন সেভার্স এর প্রতিষ্ঠাতা ও সিইও আহসান রনি বলেন, গাছের পরিচর্যার জন্য “গাছের ডাক্তার” এর সংখ্যা বাড়াতে হবে। তাছাড়াও, যত বেশি সম্ভব ভ্রাম্যমাণ গাছের হাসপাতাল তৈরি করতে হবে। 

নগরকৃষি ধারণা জনপ্রিয় করে তুলতে সরকার এবং জনগণ এর একসাথে কাজ করার প্রয়োজনীয়তা তুলে ধরেন আরবান এগ্রিকালচারাল প্রোডাকশন সাপোর্ট প্রজেক্ট ডিরেক্টর তাহেরুল ইসলাম

এছাড়া মিডিয়া ব্যক্তিত্ব সাইফ ইসলাম দিলাল বলেন, নগর কৃষিকে ব্যাপকভাবে ছড়িয়ে দিতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। এ সময় তিনি নগরবাসীর মধ্যে নগর কৃষি জনপ্রিয় করে তুলতে গণমাধ্যমের ভূমিকা নিয়েও কথা বলেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থী ও বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটির মেম্বার নিয়ামুল ইসলাম এবং আবাসসুম আলি মাঈশা-র উপস্থাপনায় প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানীত সদস্যসহ প্রতিষ্ঠানের নেতৃবৃন্দও তাদের মতামত তুলে ধরেন। 

সেমিনারে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যাক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবী, গণমাধ্যমকর্মীসহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি