ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঢাকার বায়ুর মান বিশ্বে সবচেয়ে খারাপ অবস্থানে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩, ২৩ নভেম্বর ২০২০

বিশ্বের দূষিত শহরগুলোর অন্যতম বাংলাদেশের রাজধানী ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই সবচেয়ে খারাপ অবস্থানে। বায়ুমানের এমন অবস্থা জনস্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলছে। বাড়াচ্ছে নানা রোগ-শোক। বিশেষজ্ঞ চিকিৎসক ও পরিবেশ বিশেষজ্ঞরা বলছেন, এই অবস্থা রাতারাতি পাল্টানো সম্ভব নয়, তবে উদ্যোগ নিতে হবে এখনই।

কুয়াশা ভাবলে ভুল হবে না। এটি একটি ব্যস্ত শহরতলীর চিত্র। শুষ্ক মৌসুম আসলেই একই চিত্রের পুনরাবৃত্তি চলছে বছরের পর বছর ধরে।

এ বছরটা অন্যান্য বারের মত নয়। বৈশ্বিক মহামারীর নিয়ন্ত্রিত জীবনযাত্রায় ঢাকার বায়ুমান অন্যান্য বছরের তুলনায় ভালো থাকার প্রত্যাশা ছিল। কিন্তু বদলায়নি পরিস্থিতি। ঢাকার বায়ুমান এখন সবচেয়ে খারাপ অবস্থানে।

গবেষকরা বলছেন, এমন বাস্তবতায় বসবাসের উপযোগিতা হারাচ্ছে এই শহর। বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি।  

বাংলাদেশ স্টামফোর্ড ইউনিভিার্সিটির বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ২০১৬’র মাঝামাঝি থেকে বায়ুদূষণ ঢাকাতে প্রতিযোগিতামূলকভাবে বাড়তে শুরু করে। এই প্রতিযোগিতায় পৃথিবীর অন্যান্য শহরগুলোকে পিছিয়ে ফেলে ঢাকা পৃথিবীর সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকার প্রথমে চলে আসে। 

জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. মো. আব্দুস শাকুর খান বলেন, এই ইনডেক্সটি সবসময় দেখা যাচ্ছে ১৫০-এর উপর আমাদের থাকে। এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রায় ২শ’র কাছাকাছি। অর্থাৎ আমরা বায়ুদূষণযুক্ত ঢাকা শহরে বসবাস করছি। যারা সুস্থ ফুসফুস নিয়ে কোন রোগবিহীনভাবে এই শহরের বায়ু গ্রহণ করছি তাদের ফুসফুসও কিন্তু আক্রান্ত হচ্ছে, দূষিত হচ্ছে এবং ভবিষ্যতে নানা অসুখের জন্য প্রস্তুত হচ্ছে। শিশুরা ও বৃদ্ধরাও এ থেকে বাদ যাচ্ছে না। 

শহরের চারপাশে গড়ে উঠা ইটভাটা, চলমান উন্নয়ন প্রকল্প, বসতবাড়ি নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, ফিটনেসবিহীন গাড়ির ধোঁয়াসহ বহুবিধ কারণে বায়ুমানের এমন পরিস্থিতি।

ডা. মো. আব্দুস শাকুর খান আরও বলেন, এয়ার কোয়ালিটিটা তো দুই দিনে ভালো করতে পারবো না। আইনের মধ্যে সীমাবদ্ধ থাকলে কিন্তু হবে না। আইনের একটা সঠিক প্রয়োগ দরকার।

অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, দূষণের ৫০ ভাগের জন্য দায়ী কন্সট্রাকশন রিলিটেড প্রজেক্টগুলো। আমি যদি স্বল্প মেয়াদী পদক্ষেপ দিয়ে শুরু করি, তাহলে আজকের এই মুহূর্ত থেকেই ঢাকার রাস্তায় পানি ছিটানোর ব্যবস্থা করতে হবে।

আইন আছে, কিন্তু আইনের প্রয়োগ নেই। নেই সংশ্লিষ্ট সংস্থাগুলোর কার্যকর তৎপরতা। এই অব্যবস্থাপনার অবসান হলেই পরিবেশ উন্নত হতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি