ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ঢাকায় শুরু হল ‘স্মার্ট সিটি উইক’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৯, ২৯ নভেম্বর ২০১৭

রাজধানী ঢাকায় শুরু হলো ৭ দিনব্যাপী ‘স্মার্ট সিটি উইক’। রাজধানী ঢাকাকে কী কী উপায়ে বাসযোগ্য করে তোলা যায় সে বিষয়ে সমাধান খুঁজতেই সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে নিয়ে এ কর্মশালার আয়োজন বলে জানান আয়োজকেরা।

বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটারে কর্মশালার উদ্বোধন করেন ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী। একটি শহরে বিদ্যমান সমস্যাগুলোকে কীভাবে উদ্ভাবনী সমাধানের মাধ্যমে সমাধান করা যায় এবং তাকে বাসযোগ্য করা যায় তা সবার মাঝে ছড়িয়ে দিতেই এ আয়োজন। ৭ দিনব্যাপী এ কর্মশালার প্রথম ৩ দিন থাকবে ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ নামের কর্মশালা।

রাজধানী ঢাকায় নাগরিক সেবা দেওয়া এবং ঢাকা শহর নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থা এ হাবে অংশ নেয়। মূলত সবাইকে এক ছাদের নিচে এনে উদ্ভাবনী সমাধান নিয়ে আলোচনা করাই এ উদ্যোগের মূল উদ্দেশ্য বলে জানান আয়োজকেরা।

উদ্বোধনী বক্তব্যে সুদীপ্ত মুখার্জী বলেন, এ শহরকে বাসযোগ্য করতে সবার আগে আমাদের মন মানসিকতার পরিবর্তন করতে হবে। পরিবর্তন করতে হবে আমাদের দৃষ্টিভঙ্গির। আমরা যদি এখনই সচেতন না হই তাহলে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী, ঢাকায় নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত চারলোট্টা স্ক্লাইটার, পৌরসভা অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মহাসচিব এবং কোটালিপাড়া পৌরসভার মেয়র  এইচ এম অহিদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রজেক্টের মহাপরিচালক (প্রশাসন) কবীর বিন আনোয়ার।

কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশে শহরে বাসকারী নাগরিকের সংখ্যা খুব দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। এখন শহরে প্রায় সাড়ে ৫ কোটি মানুষ বাস করে যা ২০৫০ সাল নাগাদ ১০কোটি হবে। এমন অবস্থা চলতে থাকলে মানুষের জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব পরবে। এমনকি ২০৩০ সালের মধ্যে সাসটেইনেবল ডেভেলপমেন্ট এজেন্ডা বাস্তবায়ন থেকে পিছিয়ে পরতে পারে দেশ।

অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠান এবং উদ্যোক্তা তাদের বিভিন্ন উদ্ভাবন এবং প্রস্তাবনা তুলে ধরেন। ঢাকা ওয়াসা, বাংলাদেশ ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স, বাংলাদেশ সেনাবাহিনী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন,  স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, বিডি সাইক্লিস্ট, বুয়েটসহ প্রায় ৫০টির মত প্রতিষ্ঠান ও সংগঠন। আগামী ৫ ডিসেম্বর শেষ হবে এ কর্মশালা।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি