ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

তরমুজের বীজের ৪ উপকারিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৯, ১৫ সেপ্টেম্বর ২০১৮

এতদিন আমরা তরমুজের গুণাগুণ সম্পর্কে জেনেছি। কিন্তু জানেন কি, তরমুজের বীজেরও রয়েছে নানা গুণাগুণ। তরমুজের বীজে রয়েছে প্রোটিন, ভিটামিন, ওমেগা-৩ এবং ফ্যাটি অ্যাসিড, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, কপার, পটাশিয়াম। এবার আসুন জেনে নেওয়া যাক তরমুজের ৪টি কার্যকরি উপকারিতা-

ব্রণের প্রকোপ কমায়

ব্রণের প্রকোপ কমাতে তরমুজের বীজ অত্যন্ত উপকারী। তাই প্রতিদিনের ডায়েটে তরমুজ রাখতে পারেন। এতে ত্বকের ভেতরে পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি ক্ষতিকর জীবাণুদের মেরে ফেলে। ফলে ব্রণের প্রকোপ কমাতে সাহায্য করে।

আয়রনের ঘাটতি দূর হয়

একাধিক গবেষণা অনুসারে, প্রতিদিন এক মুঠো করে তরমুজের বীজ খাওয়া শুরু করলে দেহের আয়রনের ঘাটতি দূর হয়। ফলে লোহিত রক্ত কণিকার উৎপাদান এত মাত্রায় বেড়ে যায় যে অ্যানিমিয়ার রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।

ত্বকের তৈলাক্ত ভাব কমায়

তরমুজ খাওয়ার পাশাপাশি বীজও খাওয়া শুরু করুন। উপকারী মিলবে হাতেনাতে। এর মধ্যে থাকা ভিটামিন এ, স্কিন পোরের সাইজ কমিয়ে দেয়। ফলে তেলের ক্ষরণ কমতে শুরু করে। আর এমনটা হলে তেলতেলে ত্বকের সমস্যা দূর হয়।

ক্লান্তি দূর হয়

বেশ কিছু স্টাডিতে দেখা গেছে, এক কাপ তরমুজের বীজ খেলে এত মাত্রায় এনার্জির ঘাটতি দূর হয় যে শরীরের সার্বিক ক্ষমতা বাড়তে সময় লাগে না।

তবে এ ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে, তা হল বেশি মাত্রায় তরমুজের বীজ খেলে কিন্তু ওজন বৃদ্ধি পেতে পারে। তাই ভুলেও বেশি পরিমাণ খাওয়া যাবে না।

সূত্র: বোল্ডস্কাই

এমএইচ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি