ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

তিন ক্যামেরা আর ৪০ মেগাপিক্সেলের মুঠোফোন আনল হুয়াওয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৬, ২৮ মার্চ ২০১৮

 

তিনটি রিয়ার ক্যামেরার সমন্বয়ে ৪০ মেগাপিক্সেল বিশিষ্ট মুঠোফোন বাজারে আনল চীনা প্রযুক্তি পণ্য নির্মাণকারী প্রতিষ্ঠান হুওয়ায়ে। গতকাল মঙ্গলবার প্যারিসে এক লাইভ অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিশ্বব্যাপী মুঠোফোনটি উন্মোচন করে হুয়াওয়ে।

হুয়াওয়ে পি ২০ প্রো নামক মুঠোফোনটির পাশাপাশি পি ২০ এবং জনপ্রিয় বিলাসবহুল গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান পোরশের সাথে মিলে পোরশে ম্যাট আর-এস এবং পোরশে ম্যাট ১০ নামের আরও তিনটি মুঠোফোন উন্মোচন করে হুয়াওয়ে। এছাড়াও হুয়াওয়ে ওয়াচ ২ নামক একটি স্মার্ট ঘড়িও এসময় উন্মোচন করা হয়।

চারটি মুঠোফোনের মধ্যে সবথেকে বেশি নজর কাড়ে হুয়াওয়ে পি ২০ প্রো। প্যারিসের লাইভ অনুষ্ঠানের পর বাংলাদেশে তথ্য প্রযুক্তি সাংবাদিকদের নিয়ে মুঠোফোনটি উন্মোচন করে বাংলাদেশে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর অ্যারন।

আইফোন এক্স এবং গ্যালাক্সী এস নাইন প্লাস ফোনের থেকেও উন্নত ফিচার দিয়ে সাজানো হয়েছে হুয়াওয়ে পি ২০ প্রো’কে। উন্মোচন অনুষ্ঠানে আইফোন এক্স এবং গ্যালাক্সী এস নাইন প্লাসের বিভিন্ন ফিচারের সাথে পি ২০ প্রো এর বাস্তব ব্যবহারিক তুলনা করে দেখায় প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

হুয়াওয়ে বলছে, বিশ্বে প্রথমবারের মত তিন রিয়ার ক্যামেরা বিশিষ্ট মুঠোফোন এটি। তিনটি ক্যামেরা মিলিয়ে ৪০ মেগাপিক্সেল রেজুলেশনের ছবি তোলা যাবে এতে। আর দৃষ্টি নন্দন সেলফি তুলতে ফ্রন্ট ক্যামেরায় আছে ২৪ মেগাপিক্সেল ক্যামেরা। কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন মুঠোফোনটিতে আছে ৬ জিবি র‍্যাম আর ১২৮ জিবি রম।

৪ হাজার মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি খুবই অল্প সময়ে চার্জ দেওয়া যাবে টাইপ-সি চার্জার দিয়ে।  ইউরোপের বাজারে মুঠোফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ৮৯৯ ইউরো। আর পি ২০ এর দাম নির্ধারণ করা হয়েছে ৬৪৯ ইউরো।

তবে বাংলাদেশের বাজারে মুঠোফোনটি আসতে আরও কিছুটা সময় লাগবে বলে জানিয়েছে হুয়াওয়ে বাংলাদেশ। তবে বাংলাদেশের বাজারে মুঠোফোনটির দাম কেমন হতে পারে সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। অতি দ্রুত বাংলাদেশের বাজারে মুঠোফোনটির প্রি-অর্ডার কার্যক্রম শুরু হতে পারে।

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি