ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ত্বক ও মুখ পরিষ্কারে এলো সোডা ওয়াটার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৫, ১৬ আগস্ট ২০১৯

সোডা ওয়াটার হল কার্বণ-ডাই অক্সাইড যুক্ত পানি। স্পার্কলিং ওয়াটার নামেও এর পরিচিতি আছে। হজমের কাজে সাহায্য করে বলে অনেকেই ভারী খাওয়া দাওয়ার পর সোডা লাইমে ভরসা রাখেন। তেষ্টা মেটাতেও শরবতে সোডা ওয়াটারের ব্যবহার নতুন নয়। তবে শুধুমাত্র খাওয়ার জন্য নয় ত্বকের যত্নেও সমান পারদর্শী এই সোডা ওয়াটার।

আধুনিক রূপচর্চায় ত্বকের যত্নে সোডা ওয়াটারের ব্যবহার ক্রমেই বেড়েই চলেছে। বিদেশে এই চল অনেক আগে থেকে থাকলেও আমাদের দেশে এর প্রচলন তেমন নেই। রূপবিশেষজ্ঞদের মতে, স্পার্কলিং সোডা ওয়াটার দিয়ে ত্বকের যত্ন এখন ট্রেন্ডি। ত্বককে মসৃণ রাখতে ও মেকআপের পর ত্বকে আলাদা উজ্জ্বলতা চাইলে এই স্পার্কলিং সোডা ওয়াটার খুবই কার্যকর।

সোডা ওয়াটার ত্বকের নীচের রক্তবাহ শিরা-উপশিরার উপর প্রভাব বিস্তার করে, রক্ত সঞ্চালনকে বাড়িয়ে তোলে। ফলে ত্বকে অক্সিজেনের সরবরাহও বৃদ্ধি পায়। ট্যানিংয়ের সমস্যাও অনেকটা নিয়ন্ত্রণে আসে।

শুধু তাই নয় মুখের বলিরেখা ও ব্রণ আটকাতেও এই সোডা ওয়াটার খুব কার্যকর। ত্বকের গভীরে পৌঁছে পরিষ্কার করার ক্ষমতা সোডা ওয়াটারের আছে। তাই ত্বকের পিএইচের ভারসাম্যও বজায় রাখে এটি।

সোডা ওয়াটার রূপচর্চায় কিভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে রূপবিশেষজ্ঞের পরামর্শ নিম্নে দেওয়া হলো :

যে কোন ব্র্যান্ডের সোডা ওয়াটার দিয়েই এই ত্বক পরিচর্যার কাজটি করা যায়। সোডা ওয়াটার কিনে এনে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। ঠান্ডা সোডা ওয়াটারের ঝাপটা মেরে মুখটা ভিজিয়ে নিন।

ভেজা মুখের উপরেই আপনার ব্যবহৃত ফেসওয়াশ লাগিয়ে ভাল করে মাসাজ করুন ও ফের সোডা ওয়াটার দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পানির জায়গায় স্রেফ সোডা ওয়াটার ব্যবহার করলেই তফাৎটা বুঝতে পারবেন।

তবে এই পদ্ধতি প্রতিদিন অবলম্বন করার প্রয়োজন নেই। বরং সপ্তাহে এক-দু’বার এই পদ্ধতিতে মুখ ধুলেই সোডা ওয়াটারের প্রভাবে ত্বকের যত্নের অনেকটাই সেরে ফেলা সম্ভব।

তবে সোডা ওয়াটারের সঙ্গে আরও এক উপকরণ মিশিয়ে ত্বকের টোনিংয়ের কাজও সেরে ফেলতে পারেন সহজেই। বিশেষ করে রোদে বা ভ্যাপসা গরমে বেরনোর আগে সোডা ওয়াটারের সঙ্গে মিশিয়ে নিন ঠান্ডা করে রাখা গ্রিন টি। এবার ওই মিশ্রণ তুলা দিয়ে মুখে মাখুন।

এই অবস্থায় কিছুক্ষণ রেখে তার উপর প্রসাধনী ব্যবহার করুন। ত্বকের টোনিংয়ে এই পদ্ধতি খুবই কার্যকর। মেকআপের আগে এই পদ্ধতিতে ত্বক টোন্‌ড হলে ঘাম কম তো হবেই, মেকআপও টিকবে বহুক্ষণ।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি