ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ত্রুটিপূর্ণ চিপ সারিয়ে দেওয়ার ঘোষণা ইনটেলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১০, ১০ জানুয়ারি ২০১৮

ত্রুটিপূর্ণ চিপ সারিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট ইন্টেল। চলতি মাসের শুরুতে আইফোন, আইপ্যাড এবং ম্যাক কম্পিউটারে থাকা ইন্টেলের চিপসেটে ত্রুটি ধরা পড়ার সূত্র ধরে এ ঘোষণা দিল প্রতিষ্ঠানটি।

ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ব্রায়ান ক্রেজনিক এ বিষয়ে আনুষ্ঠানিক বক্তব্য দেন।

গত ৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সিইএস প্রযুক্তি মেলায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য প্রদানকালে ইন্টেলের চিপসেট ত্রুটি নিয়ে আলোচনা করেন ক্রেজনিক। তিনি জানান, ত্রুটিপূর্ণ এসব চিপের জন্য সফটওয়্যার প্যাঁচ প্রকাশ করা হবে।

নতুন বছরের শুরু দিকেই মেল্টডাউন এবং স্পেক্টার ত্রুটি ধরা পরে ইন্টেলের প্রসেসর চিপগুলোতে। এগুলো মূলত সিপিইউ জনিত হার্ডওয়্যার বাগ। বিশ্বজুড়ে কোটি কোটি কম্পিউটার, স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি ডিভাইসে এ ত্রুটি পাওয়া যায়। এ ত্রুটির ফলে গ্রাহকের তথ্য হাতিয়ে নেওয়া হ্যাকারদের জন্য অনেকখানি সহজ হয়ে যায়। আর এ কারণে ব্যাপক সমালোচনার মুখে পরে ইনটেল।

বার্তা সংস্থা বিবিসি জানায়, লাস ভেগাসের ঐ প্রযুক্তি মেলায় নিজের বক্তব্যের পরে চিপের ত্রুটি বিষয়ে বক্তব্য দেন ইনটেল সিইও। তিনি বলেন, “গত পাঁচ বছরে বাজারে আসা প্রসেসর ও পণ্যের ৯০ শতাংশের জন্য প্যাঁচ ছাড়া হবে”। তিনি আরও বলেন, “ইনটেল এবং প্রযুক্তি খাতের সবার দায়িত্ব গ্রাহকের তথ্যের সুরক্ষা নিশ্চিত করা। সেদিক থেকে ইনটেল এখন পর্যন্ত সফল। ত্রুটির কারণে এখন পর্যন্ত কোনো গ্রাহকের তথ্য চুরি যায়নি”।

এসময় ব্যবহারীদের নিজেদের নিরাপত্তা সফটওয়্যারগুলো হালনাগাদ করে নেওয়ারও পরামর্শ দেন তিনি।

সূত্র: বিবিসি

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি