ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

দারিদ্র বিমোচনে ভূমিকা রাখবে যাকাত ও করের অর্থ

প্রকাশিত : ১৬:১১, ৪ মে ২০১৯

যাকাত ও করের অর্থ দেশের দারিদ্র বিমোচনে অগ্রনী ভূমিকা পালন করবে বলে  মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এর উদ্যোগে আয়োজিত সপ্তম যাকাত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মন্ত্রী আরো বলেন, দারিদ্র বিমোচনে সবার জন্য সমান সুযোগ তৈরী করা দূরুহ ব্যপার হলেও এ বিষয়টি নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে বর্তমান সরকার । তিনি বলেন, ২০০৮ সালে আমরা যখন ক্ষমতায় এসেছিলাম তখন দারিদ্রের হার ছিল ৪৪ শতাংশ। আমরা তা ২০ থেকে ২১ শতাংশে নামিয়ে এনেছি। একই সঙ্গে দেশে কোটিপতির সংখ্যা বাড়ছে, আয় বাড়ছে; এটি একদিকে ভালো। আবার কোটিপতি বা আয় বাড়ার কারণে দেশে আয় বৈষম্য বাড়ছে।

তিনি আরও বলেন, সরকারের সকল প্রকল্পে দরিদ্ররা কতটুকু উপকৃত হবে তা মাথায় রাখা হয়। কর মেলা করে আমরা উপকৃত হয়েছি। যাকাত ফেয়ারের মাধ্যমে দেশ উপকৃত হতে পারে।

মেলা উপলক্ষ্যে ‘আয় বৈষম্য কমাতে যাকাত ও কর’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে কিÑনোট উপস্থাপন করেন এনবিআর এর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ।

এসময় তিনি,পারিবারিক ও সামাজিক পরির্বতনে যাকাতের গুরুত্ব তুলে ধরে বলেন,যাকাত ও কর আদায় এবং তার বন্টনে কিছু অব্যবস্থাপনার কারনে সরকার তার লক্ষ্যমাত্রা অর্জন করতে পারছেনা বলেও তিনি জানান।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলামের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ, ইসলামি ব্যাংক কনসালটেটিভ ফোরাম এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল প্রমুখ।

###

নিলয় মামুন/এসইউএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি