ঢাকা, সোমবার   ২৭ মে ২০২৪

দীর্ঘস্থায়ী ব্যথায় কার্যকর হতে পারে সুগার পিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪০, ১৩ সেপ্টেম্বর ২০১৮

দীর্ঘস্থায়ী ব্যথার আক্রান্ত অনেক রোগীর জন্য কার্যকর হতে পারে সুগার পিল। বাজারে পাওয়া অনেক ধরণের পেইন কিলার ঔষধের থেকে ভালো ফলাফল দিতে পারে সুগার। সাম্প্রতিককালের এক গবেষণা থেকে গবেষকদের দাবি এমনটাই।

যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন রোগীর মস্তিষ্কের গঠন এবং শারীরবৃত্তিয় বৈশিষ্ট্য অনুসারে, দীর্ঘস্থায়ী ব্যথা প্রশমনে কার্যকর ঔষধ হতে পারে সুগার প্লেসবো পিল।

বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক ভানিয়া আপকারিয়ান বলেন, “তাদের মস্তিষ্ক এই ঔষধে প্রতিক্রিয়া দিতে ইতিমধ্যে তৈরি। তাদেরকে এই ঔষধ দিয়ে যদি আপনি বলেন আপনার ব্যথা ভালো হয়ে যাবে তাহলে তাদের ব্যথা উপশম হয়ে যাবে”।

বিশেষজ্ঞরা বলছেন, অ্যাকটিং ড্রাগ ঔষধের বদলে নন-অ্যাকটিং ড্রাগ দিয়ে যদি একই রকম ফলাফল পাওয়া যায় তাহলে সেটির দিকেই গুরুত্ব দেওয়া উচিত। তাদের আরও দাবি, বাজারে যে ধরণের পেইন কিলার পাওয়া যায় সেগুলোর দীর্ঘমেয়াদে নেতিবাচক প্বার্শপ্রতিক্রিয়া আছে। এর বদলে ভালো এক বিকল্প হতে পারে সুগার প্লেসবো পিল। এছাড়াও এতে চিকিৎসার ব্যয়ও কমে যাবে।

ন্যাচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, এই গবেষণার জন্য দীর্ঘমেয়াদী ব্যথায় আক্রান্ত ৬০ জন রোগীকে বাছাই করা হয়। দুই দফায় তাদেরকে চিকিৎসা দেওয়া হয়। প্রথমে তাদেরকে জানানো হয়নি যে, তাদেরকে কী ধরণের ঔষধ দেওয়া হচ্ছে। বাকিদেরকে কোন ঔষধই দেওয়া হয়নি।

সমীক্ষা শেষে দেখা গেছে, সুগার পিল নিয়ে যাদের ব্যথ উপশম হয়েছে তাদের মধ্যে মস্তিষ্কের গঠনে মিল পাওয়া যায়। তাদের প্রায় সকলেরই মস্তিষ্কের আবেগীয় অংশের ডান অংশ বাম অংশের চেয়ে বড়। সুগার পিলে যাদের ব্যথা ভালো হয়নি তাদের থেকে যাদের ব্যথা ভালো হয়েছে তাদের কর্টিক্যাল সেন্সরির আকার আকৃতি বড়।

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

//এস এইচ এস//

 

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি