ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

দুধ আর ডিম একসঙ্গে খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর?

প্রকাশিত : ১৫:৫২, ২৬ মে ২০১৯

ডিম প্রায় প্রতিদিন সব বাড়িতেই কম-বেশি আনা হয়। আর বাড়িতে ছোট শিশু থাকলে এর প্রয়োজন তো আরও বেড়ে যায়। সুষম, পুষ্টিকর খাবারের তালিকায় ডিম আর দুধ থাকবেই।

অনেকেই বাড়ির ছোটদের জলখাবারের পাতে দুধ আর ডিম দিয়ে থাকেন। দু’টোই পুষ্টিকর খাবার। বাচ্চাদের বেড়ে ওঠার জন্য যা যা প্রয়োজনীয় খাদ্য উপাদান প্রয়োজন, তার অনেকটাই পাওয়া যায় দুধ আর ডিম থেকে। দুধ আর ডিম কি একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর?

আসুন জেনে নেওয়া যাক:

পুষ্টিবিদদের মতে, দুধের সঙ্গে ডিম যদি কাঁচা, আধসিদ্ধ বা পোচ করে খাওয়া হয় সে ক্ষেত্রে সালমোনেলা ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ হওয়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। ফলে পেটের সমস্যা হতে পারে।

ডিম সম্পূর্ণ সিদ্ধ হলে বা ভাজা হলে দুধের সঙ্গে নিশ্চিন্তে খাওয়া যেতে পারে। তাই ব্রেকফাস্টে দুধের সঙ্গে সিদ্ধ ডিম বা ওমলেট খেতেই পারেন।

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাট আর অ্যামাইনো অ্যাসিড। দুধে রয়েছে প্রোটিন আর ক্যালসিয়াম। দুধ আর ডিম শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে তার ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

 অনেকরই ধারণা, দুধ আর ডিম একসঙ্গে খেলে গুরুপাক হয়ে যেতে পারে, হতে পারে গ্যাস-অম্বলের সমস্যা। তবে এ ধারণা সম্পূর্ণ সঠিক নয়। কারণ, সকলের হজম শক্তি এক রকম নয়। হজম করতে পারলে দুধ আর ডিম একসঙ্গে নিশ্চিন্তে খাওয়া যেতে পারে।

তবে যদি হজমের সমস্যা থাকে বা ইউরিক অ্যাসিডের সমস্যা থাকে, সে ক্ষেত্রে দুধ আর ডিম একসঙ্গে খেলে নানা শারীরিক সমস্যা মাথা চাড়া দিতে পারে। তাই এ ক্ষেত্রে চিকিত্সক বা পুষ্টিবিদদের পরামর্শ নেওয়া জরুরি।

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি